বিবিধ

আমবয়ানে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০১৫     আপডেট: ০৯ জানুয়ারি ২০১৫      

মাহবুব চৌধুরী


অবরোধের ভোগান্তির মধ্যে আজ শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এতে অংশ নিতে লাখো মুসল্লি সমবেত হয়েছেন টঙ্গীর তুরাগ তীরে। আগামী রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে প্রথম পর্বের ইজতেমা শেষ হবে।


 


হজের পর এই বিশ্ব ইজতেমাকে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম সমাবেশ হিসেবে বিবেচনা করা হয়। মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে তবলিগ জামাত কর্তৃপক্ষ ২০১১ সাল থেকে দু'পর্বে বিশ্ব ইজতেমার আয়োজন করে আসছে


 


ইজতেমা ময়দানে জুমার নামাজে অংশ নিতে গাজীপুরসহ আশপাশের জেলার কয়েক লাখ মুসল্লি উপস্থিত হয়েছেন। তবে অবরোধের কারণে অন্যান্য বছরের তুলনায় এখনও পর্যন্ত মুসল্লির সমাগম কম।


 


এবার ইজতেমার প্রথম ধাপে ৩৩টি জেলার মুসল্লিরা ৪০টি খিত্তায় অবস্থান করছেন। আয়োজক কমিটি জানায়, বিভিন্ন জেলার মুসল্লিদের নিজেদের খিত্তার নম্বর অনুযায়ী অবস্থান নিতে অনুরোধ করা হয়েছে। খিত্তা ১ ও ২ গাজীপুর জেলা, ৩-১৩ ঢাকা জেলা, ১৪ সিরাজগঞ্জ, ১৫ নরসিংদী, ১৬ ফরিদপুর, ১৭ রাজবাড়ী, ১৮ শরীয়তপুর, ১৯ কিশোরগঞ্জ-১, ২০ নাটোর, ২১ রংপুর, ২২ শেরপুর, ২৩ রাজশাহী, ২৪ জয়পুরহাট, ২৫ গাইবান্ধা, ২৬ লালমনিরহাট, ২৭ হবিগঞ্জ, ২৮ দিনাজপুর, ২৯ সিলেট, ৩০ চাঁদপুর ৩১ ফেনী, ৩২ চট্টগ্রাম, ৩৩ বান্দরবান, খাগড়াছড়ি, রাঙামাটি, ৩৪ বাগেরহাট, ৩৫ নড়াইল, ৩৬ চুয়াডাঙ্গা, ৩৭ যশোর, ৩৮ ভোলা, ৩৯ বরগুনা, ৪০ ঝালকাঠি।


 


এদিকে বিশ্ব ইজতেমায় র‌্যাবের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ইজতেমার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে গতকাল র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ সাংবাদিকদের জানান, পুরো ইজতেমা ময়দান ও আশপাশে র‌্যাব তৎপর থাকবে। পোশাকে, সাদা পোশাকে এবং ছদ্মবেশে মুসলি্লদের নিরাপত্তায় নিয়োজিত থাকবে র‌্যাব। নদীতেও র‌্যাবের টহল টিম থাকবে। এ ছাড়া হেলিকপ্টার দিয়ে ইজতেমা ময়দান র‌্যাব সার্বক্ষণিক মনিটরি করবে।


 


ঢাকা ও গাজীপুর জেলা প্রশাসনও মুসল্লিদের জন্য পাঁচ স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ের ব্যবস্থা করেছে। গাজীপুর জেলা প্রশাসকের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, ইজতেমা মাঠ ও আশপাশের এলাকাকে ৫টি অঞ্চলে ভাগ করে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে প্রতিদিন দুই শিফটে ১০টি করে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে।