সাতজন পেলেন স্বাধীনতা পুরস্কার

প্রকাশ: ২৫ মার্চ ২০১৫     আপডেট: ২৫ মার্চ ২০১৫   

সমকাল প্রতিবেদক


বাংলাদেশের জাতীয় স্বার্থে বিশেষ অবদানের জন্য সাতজন বিশিষ্ট নাগরিককে রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা 'স্বাধীনতা পুরস্কার' দিয়েছে সরকার।


 


বুধবার ওসমানী স্মৃতি মিলনায়তে এক অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে এ পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


 


স্বাধীনতার পক্ষে ও জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল অবদানের জন্য এবার রাষ্ট্রের সর্বোচ্চ এই পদক পেয়েছেন সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ্‌ এম এস কিবরিয়া, কমান্ড্যান্ট প্রয়াত মানিক চৌধুরী, শহীদ মামুন মাহমুদ, শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান, চিত্রনায়ক রাজ্জাক, গবেষক ড. মোহাম্মদ হোসেন মণ্ডল এবং প্রয়াত সাংবাদিক সন্তোষ গুপ্ত।


 


এই সাতজনের পাশাপাশি এবারের স্বাধীনতা পদকের জন্য মুক্তিযুদ্ধের সময় প্রবাসী বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের একমাত্র জীবিত সদস্য অধ্যাপক মোজাফফর আহমেদকেও মনোনীত করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তিনি এ পদক গ্রহণ করেননি।


 


স্বাধীনতা পদকপ্রাপ্তদের পরিচিতিমূলক গ্রন্থে জানানো হয়- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য কমাড্যান্ট মানিক চৌধুরী, শহীদ মামুন মাহমুদ ও সাবেক অর্থমন্ত্রী শাহ্‌ এম এস কিবরিয়া পুরস্কার পান। অধ্যাপক আনিসুজ্জামান পুরস্কার পেয়েছেন সাহিত্যে বিশেষ অবদানের জন্য। সংস্কৃতিতে অবদানের জন্য চিত্রনায়ক আব্দুর রাজ্জাক, গবেষণা ও প্রশিক্ষণে কৃষি গবেষক ড. মোহাম্মদ হোসেন মণ্ডল এবং সাংবাদিকতায় প্রয়াত সন্তোষ গুপ্তকে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়েছে।


 


পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে আঠারো ক্যারেটের ৫০ গ্রামের একটি স্বর্ণপদক, দুই লাখ টাকা ও সম্মাননাপত্র দেওয়া হয়। এ পর্যন্ত ২১২ জন ব্যক্তি ও ২৫টি প্রতিষ্ঠানকে দেশের সর্বোচ্চ বেসরকারি এই পুরস্কার দেয়া হয়েছে। রাষ্ট্রের জাতীয় স্বার্থে বিশেষ অবদানের জন্য মোট ১৩টি ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়।