ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

বইমেলায় কবি শাহেদ কায়েসের তিন বই

বইমেলায় কবি শাহেদ কায়েসের তিন বই

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:৪৭ | আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:৪৭

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি শাহেদ কায়েসের তিনটি নতুন বই। এর মধ্যে চৈতন্য প্রকাশনী থেকে কবিতার বই ‘নৈরাজ্যবাদী হাওয়া’, ভাষাচিত্র প্রকাশনী থেকে ‘স্বনির্বাচিত কবিতা’ ও বেহুলাবাংলা প্রকাশনী থেকে বেহুলা বাংলা কবিতা সিরিজের পুস্তিকা ‘বেহুলাবাংলা নির্বাচিত শ্রেষ্ঠকবিতা’ প্রকাশিত হয়েছে।

এদিকে ‘স্বনির্বাচিত কবিতা’ বইটি এ বছর প্রকাশিত হয়েছে একই সময়ে ভিন্ন ভিন্ন স্থানের তিনটি প্রকাশনী থেকে― ভারতের আগরতলা থেকে 'নীহারিকা', কলকাতা থেকে 'কবিতা আশ্রম' ও ঢাকা থেকে 'ভাষাচিত্র' বইটি প্রকাশ করেছে।

শাহেদ কায়েসের জন্ম ঢাকায়, ১৬ সেপ্টেম্বর ১৯৭০। তার পৈতৃক নিবাস সোনারগাঁয়ের ললাটি গ্রামে। তিনি ভারতের চেন্নাই থেকে কম্পিউটার বিজ্ঞানে পড়াশোনা করেছেন। মাস্টার্স করেছেন দক্ষিণ কোরিয়ার চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ‘হিউম্যান রাইটস’ বিষয়ে ।

শাহেদ কায়েসের কবিতায় হাতেখড়ি নব্বই দশকের শুরুতে। থাকেন নিজ গ্রাম সোনারগাঁ। তিনি একজন মুক্ত-চিন্তক, সংস্কৃতিকর্মী, কাজ করেন মানুষের অধিকার নিয়ে।

তার প্রকাশিত অন্যান্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে― বাঁক ফেরার অভিজ্ঞতা (দোয়েল প্রকাশনী, ১৯৯৯), চূড়ায় হারানো কণ্ঠ (মঙ্গলসন্ধ্যা, ২০০৩), মায়াদ্বীপ (ঐতিহ্য, ২০১৫), কৃষক ও কবির সেমিনার (অভিযান, ২০২০) ও সহজিয়া প্রেমের কবিতা (অভিযান, ২০২১)। এছাড়া অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে ইংরেজি গ্রন্থ ‘এশিয়ার বারটি দেশের মানবাধিকার পরিস্থিতি’ (মে এইটিন মেমোরিয়াল ফাউন্ডেশন, দক্ষিণ কোরিয়া, ২০১৫) ‘মঙ্গলসন্ধ্যা প্রেমের কবিতা’ (সম্পাদিত, ধ্রুবপদ, ২০১৭), ‘বিজ্ঞানী মাকসুদুল আলম স্মরণগ্রন্থ’ (ঐতিহ্য, ২০২০)।

আরও পড়ুন

×