ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

সেরা বইয়ের তালিকা প্রকাশ করল দেশ

সেরা বইয়ের তালিকা প্রকাশ করল দেশ

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মার্চ ২০২৩ | ১১:৫১ | আপডেট: ১০ মার্চ ২০২৩ | ১১:৫১

‘চেতনায় ঐতিহ্য’ শ্লোগানকে ধারণ করে ‘দেশ পাবলিকেশন্স’ পথ চলছে একযুগ ধরে। প্রকাশনা সংস্থাটি প্রতিবছর নির্বাচিত বই প্রকাশ করে থাকে। সে ধারাবাহিকতায় অমর একুশে বইমেলায় (২০২৩) ‘দেশ পাবলিকেশন্স’ প্রকাশ করেছে ৫৭টি নতুন বই। প্রকাশিত বইয়ের মধ্যে বিক্রির শীর্ষে থাকা ‘দেশের সেরা ১০ বই’ শিরোনামে একটি তালিকা প্রকাশ করেছে  প্রকাশনা সংস্থাটি।

প্রকাশিথ সেরা ১০টি বই হচ্ছে- আনায়ার হোসেন এর গল্পগ্রন্থ ‘নিদাঘ’, জাহারা মিতুর কবিতার বই ‘কবিতার নাম প্রেমিকা’, রিক্তা রিচির ‘আমাকে লিখে রাখো’, সৈয়দা রোজীর ‘হিজল জলে ফাঁদ’, মুনীর আহমেদ ‘ গভীর বিশ্বাসের প্রহর’, মমতাজ বেগমের ‘গহিনের রোদন’, খোন্দকার শাহ্ আলমের ভিন্ন ধরণের উপন্যাস ‘হ্যালো আমরিন’, মোস্তফা মাসুম তৌফিকের কবতিার বই ‘কোন বনে পালিয়ে যাই’, সাকিনা কাইউমের ‘আমারে ছাইড়া কই যাও  পাগল’ এবং জহরত আরার ইতিহাস ভিত্তিক উপন্যাস ‘গডমাদার’।

দেশের সেরা ১০ তালিকা প্রকাশ করে দেশ পাবলিকেশন্সের প্রকাশক কবি-সাংবাদিক অচিন্ত্য চয়ন বলেন, বিগত বছরগুলোর মতোই তরুণদের প্রেরণা দেওয়ার জন্যই দেশের সেরা ১০ বই নির্বাচন করা হয়েছে। সেরা ১০ ছাড়াও অনেক তরুণের বই বেশ ভালো বিক্রি হয়েছে। এই ১০ জনের বাহিরের বইগুলো যে খারাপ বই তা নয়। আমরা নির্বাচিত বই করেছি। তবে বিক্রির উপর নির্ভর করে এই সেরা দশের তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রকাশক জানান, আগামীতে ‘দেশ সাহিত্য উৎসব’ করে শিল্প-সাহিত্যের বিভন্ন শাখায় ১২ গুণীজনকে সম্মান করতে করতে চান।  দেশ সাহিত্য পুরস্কার ২০২৩ প্রদান করতে চান।

আরও পড়ুন

×