বইমেলা

মেলায় শুভাশিস সিনহার 'নয়নতারা' ও 'দহনদয়িতা'

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৮     আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮      

অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে প্রকাশিত হয়েছে শুভাশিস সিনহার কাহিনিকাব্য 'নয়নতারা' ও 'দহনদয়িতা'। 'বাতিঘর' থেকে প্রকাশিত বই দু'টির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। 'দহনদয়িতা' এরই মধ্যে মেলায় চলে এসেছে। আর 'নয়নতারা' ১৫ ফেব্রুয়ারি থেকে পাওয়া যাবে।

এ দুই বইয়ের বিষয়ে শুভাশিস সিনহা বলেন, কাব্য আর কাহিনি প্রায়শই একই অঙ্গে আত্ম হয়ে বিরাজ করছিল আমাদের এই ভূখণ্ডে। সে বহুকাল আগ থেকে। উপনিবেশ কিংবা সাম্রাজ্যবাদের ভাব-নান্দনিক বিস্তার তার যূথঅনিন্দ্য কাঠামোকে ছেয়ে ফেলেছে ছিন্ন ছিন্ন ধারকের ছাঁচে। আমাদের কাহিনি হয়েছে কাব্য-সুর-হারা, হয়েছে নিরেট পড়ে দেখবার বিষয়, শোনানোর বা শুনবার নয়, মুখে বলবার নয়; আর আমাদের কাব্য কেবলই ব্যক্তির বিচ্ছিন্ন জৈবনিক অবলেশ নিয়ে গুমড়ে মরার মধুর-তিক্ত প্রহসন। হারিয়ে গেছে যৌথ চেতনার মধ্য থেকে প্রকাশিত প্রেম-কাম-বিরহ-বেদনার সহজিয়া রাতে ভেসে চলা মানুষ। সেই মানুষকে তাদেরই জীবনের নিজস্ব তরিকায় তৈরি করা চলমান ভাবপ্রবাহে পুনরায় দেখে নেবার একটা উপায় এই দুই রচনা। 

৬৪ পৃষ্ঠার বই 'নয়নতারা'র দাম রাখা হয়েছে ১৫০ টাকা। ও ৯৬ পৃষ্ঠার 'দহনদয়িতা' ২০০ টাকা। বই দু'টি মেলা থেকে ২৫% ও রকমারি থেকে ২৭% ছাড়ে বইটি কেনা যাবে।