বইমেলা

অমর একুশে গ্রন্থমেলা

ভালোবাসার সঙ্গী

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০১৮      

দীপন নন্দী

বিয়ে হবে আগামী মাসে। দীর্ঘ আট বছরের প্রেম পাবে সফল পরিণতি। তার আগে গতকাল বুধবার গ্রন্থমেলায় এসেছিলেন রাজীবুর আহসান ও সুপ্রভা ফেরদৌস। বিয়ে হওয়ার আগের এই শেষ ভালোবাসা দিবসে বইমেলায় না এসে থাকা যায় কি! এমন বিশেষ দিনে কাগজের মানুষের সঙ্গে কথা বলার সময় কোথায়? তবু প্রশ্নের উত্তরে হাসতে হাসতে সুপ্রভা জানালেন, 'বই কেনা হয়নি। পড়ার সময়ও খুব একটা পাওয়া যায় না। তবে বিয়ে হচ্ছে তো,- ভাবছি রান্নার বই কিনব। শ্বশুরবাড়ির মন জয় করতে হবে না?'

মেলায় আসেন এমন বিভিন্নমুখী সব মানুষ- বিচিত্র সব বই কিনতে। গতকাল ছিল ভালোবাসা দিবস, ছিল স্বৈরাচার প্রতিরোধ দিবসও। ১৯৮৩ সালের এ দিনটিতে বইমেলার দিকে কারও অবশ্য নজর ছিল না; কারণ একুশ মানে তো মাথা নত না করা, আর একুশের প্রেরণায় চলমান বইমেলার মানেও তাই। তবে গতকালের বইমেলা ১৯৮৩ সালের মতো বন্ধ ছিল না, প্রতিরোধ আর ভালোবাসার আবিরে রাঙা জনস্রোত নেমেছিল বইমেলা প্রাঙ্গণে। অনেকেই ভালোবাসার মানুষের হাতে তুলে দিয়েছেন প্রিয় লেখকের নতুন বই। তাই ফেরার পথে তাদের হাতে বইয়ের সঙ্গে ভালোবাসার স্মারক গোলাপও দোল খেয়েছে। কেউ আবার খুঁজেছেন গণতন্ত্র, রাজনীতি ও প্রতিরোধের কাহিনী, খুঁজেছেন রোগ-অশিক্ষা-দারিদ্র্যের বিরুদ্ধে সংগ্রামের বই। সব মিলিয়ে শুক্রবার শেষে পহেলা ফাল্কগ্দুন পেরিয়ে এ দিবস- এ তিন দিনে বইয়ের বেচাকেনায় খুশি প্রকাশকরাও।

অন্বেষা প্রকাশনের স্বত্বাধিকারী শাহাদাত হোসেন বলেন, 'আজকের দিনে (গতকাল) বই দেখার সময় কোথায়? তার পরও এই কথা বলা আর ভালোবাসা আছে বলে বেচাবিক্রিও বেশ ভালো হলো।'

গতকাল মোড়ক উন্মোচন হলো উদীচীর সহসভাপতি মাহমুদ সেলিমের প্রথম কিশোর উপন্যাস 'হয়ে ওঠার গল্প'-এর। মেলার সোহরাওয়ার্দী উদ্যান

অংশের মোড়ক উন্মোচন মঞ্চে এ উপলক্ষে এসেছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি কামাল লোহানী, বর্তমান সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ ও শিক্ষাবিদ কাজী মদিনা। উদীচী শিল্পীগোষ্ঠীর এ প্রকাশনার ভূমিকা লিখেছেন অধ্যাপক যতীন সরকার।

দুই সপ্তাহে এক হাজার ৯৩২ বই : গতকাল ছিল মেলার ১৪তম দিন। গত দুই সপ্তাহে মেলায় মোট বই এসেছে এক হাজার ৯৩২টি। গতবার দুই সপ্তাহে নতুন বই প্রকাশ পেয়েছিল এক হাজার ৬৩৩টি। অর্থাৎ এ বছর নতুন বইয়ের সংখ্যা বেড়েছে ২৯৯টি। এর মধ্যে গল্প ২৫৯টি, উপন্যাস ৩৩৫টি, প্রবন্ধ ১০৩টি, কবিতা ৫৭৩টি, গবেষণা ৪৫টি, ছড়া ৪১টি, শিশুতোষ ৬৩টি, জীবনী ৫১টি, রচনাবলি ৯টি, মুক্তিযুদ্ধবিষয়ক ৪০টি, নাটক ১১টি, বিজ্ঞান ৩২টি, ভ্রমণ ৪৪টি, ইতিহাস ৬৩টি, রাজনীতি ৭টি, স্বাস্থ্য ১৭টি, রম্য ৮টি, ধর্মীয় নয়টি, অনুবাদ ১৬টি, অভিধান ৪টি, সায়েন্স ফিকশন ২৭টি ও অন্যান্য ১৭৫টি বই।

নতুন বই : মেলার তথ্যকেন্দ্রের তথ্যানুযায়ী, গতকাল মেলায় নতুন বই এসেছে ১৯২টি। এর মধ্যে রয়েছে গল্প ২২, উপন্যাস ২৭, প্রবন্ধ ৬, কবিতা ৭৩, গবেষণা ৮, ছড়া ২, শিশুসাহিত্য ৬, জীবনী ৮, মুক্তিযুদ্ধ ২, বিজ্ঞান ১, ভ্রমণ ৮, ইতিহাস ৪, রাজনীতি ১, স্বাস্থ্য ৩, রম্য ১, ধর্মীয় ১, গোয়েন্দা ১ ও অন্যান্য বিষয়ের ওপর আরও ১৮টি নতুন বই।

এর মধ্যে রয়েছে- বিপ্লব দাশের 'কিম্পুরুষ' ও নরেশ ভূঁইয়ার 'আমার আমি' (নবযুগ), হেলেনা জাহাঙ্গীরের 'প্রতীক্ষার প্রহর' ও 'অপেক্ষার দিগন্ত' (শ্রাবণ), শামসুজ্জামান খানের 'চন্দ্রমুখী' (মাহি প্রকাশনী), মোনায়েম সরকারের 'বাংলাদেশ ২৫ মার্চ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চায়' (পারিজাত), পিয়াস মজিদের 'রুশ বিপ্লবের শতবর্ষ ও অন্যান্য' (অন্যপ্রকাশ), জাকির তালুকদারের '১৯৯২' (পুঁথিনিলয়), কাজী হাফিজের 'আফ্রিকার বিপন্ন জনপদ' (অনিন্দ্য), তানিম কবিরের 'কেটে যাচ্ছে মালিহা জেরিন' ও ইশতিয়াক হাসানের 'বাঘ আসছে' (ঐতিহ্য), নির্মলেন্দু গুণের 'স্বাধীনতা এই শব্দটি কীভাবে হলো' (চর্চা), স্যামুয়েলের 'প্রণয়' (জি সিরিজ প্রকাশ)। মাহমুদ আল জামানের নির্বাচিত কবিতা (জার্নিম্যান); কায়কোবাদ মিলনের 'ঢাকা কলিকাতার যত যুদ্ধ' (জ্ঞান বিতরণী); রেজানুর রহমানের 'মায়া' (কথাপ্রকাশ); মুস্তাফিজ শফির 'মাধবী কিংবা বনলতার শেষ বোঝাপড়া' (অন্যপ্রকাশ); মোশতাক আহমেদের 'অমর মানব' (অনিন্দ্য প্রকাশ); মোস্তফা কামালের 'অগ্নিপুরুষ' (পার্ল); রফিক হারিরির 'ওমর' (ঐতিহ্য) এবং রেজাউল কারীমের 'খুচরো পয়সার গরিমা' (বেহুলা বাংলা)।

মেলামঞ্চের আয়োজন :গতকাল বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়েছে 'শিশু সংগঠন : নিষ্ফ্ক্রিয়তা ও শিশুর সাংস্কৃৃতিক বিকাশ' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মোহিত কামাল। আলোচনায় অংশ নেন সুব্রত বড়ুয়া, দিলারা হাফিজ ও হাসান শাহরিয়ার। সভাপতিত্ব করেন হাশেম খান। সন্ধ্যার সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী খুরশিদ আলম, মুর্শিদুদ্দিন আহম্মদ, কমলিকা চক্রবর্তী ও চম্পা বণিক।

আজকের অনুষ্ঠান : আজ বৃহস্পতিবার মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে আলোচনা অনুষ্ঠান 'আরাকান রাজসভায় বাংলা সাহিত্য'। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক গোলাম মুস্তাফা। আলোচনায় অংশ নেবেন আহমদ কবির, সৈয়দ মোহাম্মদ শাহেদ ও এম আবদুল আলীম। সভাপতিত্ব করবেন অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউম। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃৃতিক অনুষ্ঠান।

আরও পড়ুন

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯ আসন নিয়ে পুলিশের ...

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

দূরে মাইকে কোথাও বেজে চলেছে বিজয় দিবসে কচিকাঁচার কণ্ঠে আমার ...

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

ঢাকা-৪ আসনে নির্বাচনী প্রচারণায় ব্যাপকভাবে এগিয়ে আছেন মহাজোটভুক্ত জাতীয় পার্টির ...

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

চট্টগ্রামের বন্দর-পতেঙ্গা আসনে ৫ লাখ ৮ হাজার ভোটারের প্রায় অর্ধেকই ...

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

কোন দলের রং বেশি লাল। রেড ডেভিলস নাকি অল রেডসদের। ...

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বড়খেরী ও চরগাজী ইউনিয়নে আ স ম ...

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে বিকল্পধারা বাংলাদেশ মনোনীত ...

ড. কামাল নীতিহীন: তোফায়েল

ড. কামাল নীতিহীন: তোফায়েল

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ...