এনামুল করিম নির্ঝরের ‘চল্লিশ’ মেলায়

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০১৯     আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৯      

অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ প্রকাশিত হলো স্থপতি ও নির্মাতা এনামুল করিম নির্ঝরের আলোকচিত্র ও ছড়ার যুগলবন্দি বই ‘চল্লিশ’।

ভাষা আন্দোলনের চল্লিশ বছর উপলক্ষে আলোকচিত্রী নির্ঝরের তোলা ফটোগ্রাফের সঙ্গে বাংলাভাষার চল্লিশটি বর্ণমালার অদ্যাক্ষর দিয়ে লেখা ছড়া নিয়ে এ কাজটি করা হয় ১৯৯১ সালে।  

গ্রন্থভুক্ত এসব ছবির সঙ্গে ছড়ার যুগলবন্দী নিয়ে ১৯৯২ সালে রাজধানীর চারুকলা ইনস্টিটিউটের জয়নুল গ্যালারিতে প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীটির উদ্বোধন করেছিলেন শহীদ জননী জাহানারা ইমাম।

এ বইয়ের বিষয়ে এনামুল করিম নির্ঝর বলেন, ছবিগুলো যখন তোলা তখন কেবল স্বৈরশাসক এরশাদের পতন হয়েছে। গণতন্ত্রের শুরু। ভাষা আন্দোলনের চল্লিশ বছর পূর্তি হলেও তখন তা উদযাপনের কোনো লক্ষণ দেখলাম না। তখন, বাংলা ভাষার চল্লিশটা বর্ণ শব্দের শুরুতে দিয়ে একটা করে ছড়া লেখার আইডিয়াটা মাথায় আসে। এরপর লিখে ফেলা। 

তিনি আরও বলেন, আমার ক্যামেরায় তোলা সাদা-কালো ছবিগুলো থেকে বাছাই করা চল্লিশটি ছবির সঙ্গে ছড়াগুলো জুড়ে দিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করেছিলাম। ওই প্রদর্শনীর ছবিগুলোই এতদিন পর জড়ো করে বই হলো। 

নিজের ফটোগ্রাফি অবলম্বনে বইটির প্রচ্ছদ করেছেন এনামুল করিম নির্ঝর নিজেই। বাতিঘর থেকে প্রকাশিত বইটি পাওয়া যাচ্ছে মেলার সোহরাওয়ার্দী উদ্যানে ১২১-১২২ নম্বর স্টলে।