অমর একুশে গ্রন্থমেলা-২০২১ এ প্রকাশিত হয়েছে কবি ও কথাসাহিত্যিক নওশাদ জামিলের উপন্যাস ‘প্রত্যাবর্তন’। বইটি প্রকাশ করেছে নালন্দা। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। 

নওশাদ জামিল বলেন, এ সময়ের প্রেক্ষাপটে লেখা রোমান্টিক উপন্যাস ‘প্রত্যাবর্তন’। সাধারণত রোমান্টিক উপন্যাস যেমন হয়, এ উপন্যাস তেমন নয়। এ শুধু প্রেম-ভালোবাসার গল্প নয়, সমাজ ও বাস্তবতার আলোকে মানসিক দ্বন্দ্ব ও টানাপোড়েনের উপন্যাস। সম্পর্ক, সংসার, ব্রেকআপ, ঘুরে দাঁড়ানোর গল্প। যেখানে বাস্তবতা ও কল্পনার মাঝখানে দাঁড়িয়ে মানুষ স্বপ্ন দেখতে পারে। যাপিত জীবনে লড়াই করার সাহস পেতে পারে। জীবনকে সুন্দরভাবে উপভোগ করার অনুপ্রেরণা পেতে পারে।

তিনি জানান, এ উপন্যাস রচনার ক্ষেত্রে তিনি ভাষা, গল্প ও আঙ্গিক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। তুলে ধরেছেন আধুনিক সমাজ ও মানুষের চিন্তাধারা, ঘাতপ্রতিঘাত, টানাপোড়েনের অন্য রকম একটা জগৎ। এ জগত পাঠককে নির্মল আনন্দের পাশাপাশি হাসাবে, কাঁদাবেও।

১৬৮ পৃষ্ঠার বইটির দাম ২২৫ টাকা। এবার বইমেলার ১৯ নম্বর প্যাভিলিয়ন (নালন্দা) বইটি পাওয়া যাবে। এ ছাড়াও রকমারিসহ দেশের সব অনলাইন বুকশপে পাওয়া যাবে। চেইন বুকশপ বাতিঘর, পাঠক সমাবেশেও পাওয়া যাবে। 

নওশাদ জামিলের প্রথম কাব্যগ্রন্থ ‘তীর্থতল’ প্রকাশিত হয় ২০১১ সালের অমর একুশের গ্রন্থমেলায়। বইটির প্রকাশক ঐতিহ্য। একই প্রকাশনী থেকে ২০১৪ সালে বের হয়  দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কফিনে কাঠগোলাপ’। ২০১৬ সালের গ্রন্থমেলায় তৃতীয় কাব্যগ্রন্থ ‘ঢেউয়ের ভেতর দাবানল’ প্রকাশ করে প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ। ২০১৭ সালের গ্রন্থমেলায় ভ্রমণগ্রন্থ ‘লঙ্কাপুরীর দিনরাত্রি’ প্রকাশ করে পাঞ্জেরী পাবলিকেশন্স। ২০২০ সালের বইমেলায় প্রকাশিত হয় কাব্যগ্রন্থ 'প্রার্থনার মতো একা'।