প্রাক বাজেট আলোচনা 'কেমন বাজেট চাই' অনুষ্ঠিত

প্রকাশ: ০৯ জুন ২০২০     আপডেট: ০৯ জুন ২০২০   

অনলাইন ডেস্ক

কভিড-১৯ সংকটের মধ্যেই ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণা হতে যাচ্ছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বাংলাদেশ লাইভের আয়োজনে প্রাক বাজেট ভাবনা “কেমন বাজেট চাই” রোববার রাতে ফেসবুক পেজে অনুষ্ঠিত হয়।

কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদলের সঞ্চালনায় প্রাক বাজেট আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন, সাইফ পাওয়ারটেকের ব্যাবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক এস এম আবু তৈয়ব, পিএইচপি ফ্যামিলির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মহসীন ও মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের উপ ব্যাবস্থাপনা পরিচালক আসিফ ইকবাল।

এই আলোচনা অনুষ্ঠানে তরফদার রুহুল আমীন বলেন, বিশ্ব মহামারি করোনায় সারা বিশ্ব হতে কর্মহীন হয়ে দেশে ফিরে আসা প্রবাসী শ্রমিকদের জন্য বাজেটে বিশেষ প্যাকেজ থাকতে হবে। যেকোনো মূল্যে কর্মহীন হয়ে পরা এই শ্রেণির কর্মসংস্থান তৈরি করে অর্থনীতির মূল ধারায় তাদের সম্পৃক্ত করতে হবে।

এস এম আবু তৈয়ব করোনা মহামারি থেকে শিক্ষা নিয়ে বাজেটে স্বাস্থ্যখাতে বিশেষ বরাদ্দ রাখার ব্যাপারে আলোকপাত করেন। পর্যাপ্ত ডাক্তার-নার্স, আই সিইউ বেড, অক্সিজেন হ চিকিৎসা খাতকে আরো উন্নত করে গড়ে তুলতে বাজেটে বিশেষ প্যাকেজ রাখার আহ্বান জানান।

মোহাম্মদ মহসীন বলেন, দেশের মানুষ কিংবা প্রবাসী যারাই হোন না কেন, সবাইকে সমন্বিত ব্যাবসা করার ব্যাপারে উৎসাহিত করতে হবে, নতুন নতুন কর্মসংস্থান এবং শিল্পবান্ধব পরিবেশ সৃষ্টিতে বাজেটে বিশেষ দিক রাখতে হবে।

আসিফ ইকবাল বলেন, এ বাজেট হতে হবে টিকে থাকার বাজেট। অর্থনৈনীতির স্বাভাবিক সংকোচনে ১০ বছর মেয়াদী পুনরুদ্ধার পরিকল্পনা এ বাজেটে  থাকতে হবে। সামাজিক সুরক্ষার ধারাবাহিকতায় স্বাস্থ্যখাতে জোর দিতে হবে সবচেয়ে বেশি। করের বোঝা না চাপিয়ে উৎপাদন ও কর্মসংস্থান সৃষ্টির মধ্যে সমন্বয় করতে হবে। কৃষিতে বিপণনে নজর দিতে হবে।

পাঁচ পর্বের এই আয়োজনের সহযোগিতায় আছে দৈনিক সমকাল, লাইফ লাইন সাপ্লায়ার্স, আগামীর চট্টগ্রাম, এক্সপার্ট কমিউনিকেশন ও ডেন্টাল ইন। সংবাদ বিজ্ঞপ্তি