নেদারল্যান্ডস উত্তর-পশ্চিম ইউরোপের একটি দেশ। রাজধানী আমস্টারডাম। নেদারল্যান্ডস ইউরোপের সেনজেনভুক্ত। দেশটি পড়াশোনা করার জন্য বিশ্বের অন্যতম সেরা দেশ হিসেবে বিবেচিত। প্রায় সব বিশ্ববিদ্যালয় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে প্রধান ভাষা হিসেবে ইংরেজি ব্যবহার করে।

ইউরোপের দেশগুলোর মধ্য নেদারল্যান্ডসে পড়াশোনার সুযোগ অনেক। পড়ালেখার মান আর বসবাসের নির্ভরযোগ্যতার কারণে দেশটিতে পড়তে যান বিশ্বের নানা দেশের শিক্ষার্থীরা। ডাচ শিক্ষা ব্যবস্থা গবেষণাকেন্দ্রিক। এখানে সবকিছুই আপনি হাতে কলমে শিখতে পারবেন। জীবনে সফল হতে হলে যেসব দক্ষতা দরকার, হল্যান্ডে উচ্চশিক্ষা অর্জন করতে এসে সবকিছুই শিখতে পারবেন।

হল্যান্ডে পড়াশোনা করার মানে হলো আপনার নিজস্ব মতামতের উন্নয়ন, খোলা মনের অধিকারী হওয়া, আন্তর্জাতিক অভিযোজন বৃদ্ধি করা।

নেদারল্যান্ডসে পড়ালেখার মান ইউরোপে নয় শুধু, বিশ্বেও স্বীকৃত। দেশটি বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের জন্য প্রতি বছর অনেক বৃত্তিও প্রদান করে থাকে। ব্যাচেলর, মাস্টার্স, পিএইচডি ও বিভিন্ন শর্টকোর্স অফার করে থাকে দেশটির বিশ্ববিদ্যালয়গুলো। ব্যাচেলর কোর্স (৩-৪ বছর মেয়াদি), মাস্টার্স কোর্স (১-২ বছর মেয়াদি), পিএইচডি/ডক্টোরাল কোর্সগুলো ৩-৫ বছর মেয়াদি হয়ে থাকে। বেশিরভাগ ব্যাচেলর কোর্স ডাচ ভাষায় পড়ানো হয়, তবে মাস্টার্স ও ডক্টোরাল প্রোগ্রামগুলোতে যথেষ্ট ইংরেজি মাধ্যম রয়েছে। ব্যাচেলর লেভেলেও ইংরেজি মাধ্যমের কোর্স রয়েছে।

নেদারল্যান্ডসে বৃত্তির সংক্ষিপ্ত কোর্সে সময়কাল ২ সপ্তাহ থেকে ১২ মাস এবং মাস্টার্স প্রোগ্রামে সময়কাল ১২ থেকে ২৪ মাস। এ বৃত্তির কর্মসূচি ডাচ আন্তর্জাতিক বিষয়ের মন্ত্রণালয় কর্তৃক পরিবেশিত এবং অর্থায়িত হয়। দেশটির সরকার কর্তৃক প্রদত্ত 'হল্যান্ড স্কলারশিপ' বৃত্তিটি অনেকের পছন্দের।

স্কলারশিপের লক্ষ্য হলো, সমাজের টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে অবদান রাখা।

যেভাবে আবেদন করতে হবে

বৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে একটি কোর্স নির্বাচন করতে হবে। ফেব্রুয়ারি-মে মাসে আবেদন করা হয়। ২০২১ সালের জন্য নতুন বছরের ফেব্রুয়ারিতে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

বিস্তারিত জানতে:

https://www.studyinholland.nl/finances/orange-knowledge- programme?fbclid=IwAR1FIb4ADD Qz_6Mj8OAjCWHAPecoFCU4gVeD QB7W_FjJPxeKzXD8TWUJB0