ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে ২ বৃত্তি

ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রাম

ফুলব্রাইট ভিজিটিং  স্কলার প্রোগ্রাম

রাজিয়া আক্তার

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩ | ০২:৪৪

ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রে পূর্ণ অর্থায়নে উচ্চশিক্ষার জন্য আবেদন গ্রহণ চলছে। এক শিক্ষাবর্ষ মেয়াদে গবেষণা ও যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠানে শিক্ষাবর্ষজুড়ে শিক্ষকতার অভিজ্ঞতা নেওয়ার জন্য আবেদন করতে পারেন। অভিজ্ঞতাসম্পন্ন বাংলাদেশি সরকারি-বেসরকারি পেশাজীবী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং গবেষণাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থায় কর্মরত গবেষকদের (১০ বছর বা ততধিক সময়ের পেশাগত অভিজ্ঞতাসম্পন্ন) গবেষণা বা শিক্ষকতার জন্য এ অনুদান দেওয়া হবে। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে পেশাগতভাবে কাজ করার জন্য প্রার্থীদের অবশ্যই ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম প্রণয়ন, দূরশিক্ষণ, শিক্ষাপ্রযুক্তি, জনস্বাস্থ্য, জীববিজ্ঞান, ফার্মেসি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা, নগর-পরিকল্পনা এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়ে প্রস্তাবনা আহ্বান করা হয়েছে। ফুলব্রাইট বৃত্তির সুবিধাগুলোর মধ্যে আছে ফিরতি বিমানযাত্রাসহ যাতায়াত ভাড়া, শিক্ষাদান ও সংশ্লিষ্ট একাডেমিক ফি, আবাসন, মাসিক বৃত্তি, বইপত্র কেনার ভাতা, স্বাস্থ্য ও দুর্ঘটনা বিমা, ভ্রমণভাতা ও অতিরিক্ত মালপত্রের ভাতা। আবেদনের শেষ তারিখ আগামী ১৬ ডিসেম্বর। বিস্তারিত 
https://bd.usembassy.gov/30535/


সিমন্স ইউনিভার্সিটি 
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে অবস্থিত সিমন্স ইউনিভার্সিটি। দেশটির বেসরকারি বিশ্ববিদ্যালয়টি বিনা খরচে বিদেশিদের পড়াশোনার সুযোগ করে দিচ্ছে। কোটজেন স্কলারশিপ নামে এ বৃত্তিতে বার্ষিক ৩ হাজার গবেষণা তহবিল আছে।
একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। পোশাক প্রস্তুতকারক জন সিমন্স ১৮৯৯ সালে এটি প্রতিষ্ঠা করেন। ২০১৮ সালে নাম পরিবর্তন করে বিশ্ববিদ্যালয়টির পুনর্গঠন করা হয়। বিশ্ববিদ্যালয়টির পাঠ্যক্রমে নারীদের জন্য বিশেষ আন্ডারগ্র্যাজুয়েট কর্মসূচি ও স্নাতক পর্যায়ে সহশিক্ষা কার্যক্রম রয়েছে। আবেদনকারীদের ৮০ শতাংশের বেশি এ বৃত্তিতে সুযোগ পান।
আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন জমা দিতে পারবেন। আবেদনের সঙ্গে জীবনবৃত্তান্ত, স্কুল পর্যায়ে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের অভিজ্ঞতা জমা দিতে হবে।
৩ হাজার ডলার কীভাবে একাডেমিক কাজে ব্যবহার করবেন, সে বিষয়ে শিক্ষার্থীকে ২৫০ শব্দের মধ্যে লিখে পাঠাতে হবে 
২০২৩-২৪ শিক্ষাবর্ষে কোটজেন স্কলারশিপের জন্য আবেদন করা যাবে এ বছরের শেষ দিন পর্যন্ত (৩১ ডিসেম্বর)। কোর্স ফি, থাকা-খাওয়া, যাতায়াতসহ প্রয়োজনীয় সব খরচ মিলবে এ বৃত্তি পেলে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাইরে অন্যান্য দেশে অধ্যয়ন, গবেষণার জন্য ৩ হাজার ডলার পাওয়া যাবে।
আবেদনের যোগ্যতা
 যে কোনো দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
 শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষতার প্রমাণ দিতে হবে। ইংরেজি ছাড়া অন্য ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য টোয়েফেল, আইইএলটিস, স্যাট বা এসিটি স্কোর হলেও চলবে। এসিটি স্কোর ২৮ ও স্যাট স্কোর ১৩০০-এর বেশি থাকতে হবে।
 প্রার্থীর জিপিএ কমপক্ষে ৩ দশমিক ৩ থাকতে হবে।
 শিক্ষার্থীদের শিক্ষাগত যোগ্যতার সব সনদ দেখাতে হবে।
২০২৩-২৪ শিক্ষাবর্ষে কোটজেন স্কলারশিপের জন্য আবেদন করা যাবে এ বছরের শেষ দিন পর্যন্ত (৩১ ডিসেম্বর)। 
আবেদনের প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন জমা দিতে পারবেন। আবেদনের সঙ্গে জীবনবৃত্তান্ত, স্কুল পর্যায়ে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের অভিজ্ঞতা জমা দিতে হবে। 
৩ হাজার ডলার কীভাবে একাডেমিক কাজে ব্যবহার করবেন, সে বিষয়ে শিক্ষার্থীকে ২৫০ শব্দের মধ্য লিখে পাঠাতে হবে।
 সব ডকুমেন্ট ‘কোটজেন অ্যাপ্লিকেশন’ উল্লেখ করে পিডিএফ বা ওয়ার্ড ফরম্যাটে পাঠাতে হবে।
 বৃত্তির জন্য দুটি প্রবন্ধসহ জীবনবৃত্তান্ত, বিভিন্ন কার্যক্রমের অভিজ্ঞতা এই ই-মেইলে পাঠাতে হবে।
(ugadm@simmons.edu.) বিস্তারিত 
https://www.simmons.edu/undergraduate/admission-and-financial-aid/tuition-financial-aid/types-financial-aid/scholarships/distinguished-scholar  v
 

আরও পড়ুন

×