বেলজিয়াম ইউরোপের অন্যতম সুন্দর একটি দেশ। পশ্চিম ইউরোপের সেনজেনভুক্ত ছোট এই দেশটির রাজধানী ব্রাসেলস। দেশটির জনসংখ্যা ১১ দশমিক ৫ মিলিয়ন। ৩০ হাজার ৫৩৮ বর্গকিলোমিটারের দেশটির অন্যতম ভাষা হলো ডাচ ও ফ্রেঞ্চ। পশ্চিম ইউরোপের উন্নত এই দেশ বিশ্বের অন্য দেশের মতো উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের জায়গা হতে পারে। ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তরসহ নানা গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের প্রধান অফিস আছে বেলজিয়ামে। তুলনামূলক কম খরচে শিক্ষাগ্রহণ এবং কাজের সুযোগ আছে। তাই দেশটিতে এখন পাড়ি জমান অসংখ্য শিক্ষার্থী। বেলজিয়ামের শিক্ষার মান খুবই উন্নত এবং এর ডিগ্রি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বেলজিয়ামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সাধারণত ডাচ ভাষায় পড়াশোনা করানো হয়। তবে বিভিন্ন প্রতিষ্ঠানে ইংরেজিতে পড়াশোনা করা যায়। পড়াশোনার খরচ তুলনামূলক কম। সব মিলিয়ে বছরে সাত থেকে আট লাখ টাকা খরচ হয়। নন-ইউরোপিয়ান দেশ থেকে পড়তে আসা শিক্ষার্থীদের প্রতি বছর বিশ্ববিদ্যালয় ও বিষয়ভেদে খরচ হয় তিন হাজার ৩০০ থেকে পাঁচ হাজার ইউরো। তাছাড়া বিভিন্ন রকমের শিক্ষাবৃত্তির সুযোগও রয়েছে দেশটিতে।

ভাষা দক্ষতা ও আবেদন যোগ্যতা-বেলজিয়ামের বেশিরভাগ কলেজ-বিশ্ববিদ্যালয়ে ডাচ ও ফ্রেঞ্চ ভাষায় পড়ানো হয়। অনেক প্রতিষ্ঠানে ইংরেজি মাধ্যমেও পড়া যায়। ইংরেজি মাধ্যমে ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ভেদে আইইএলটিএস স্কোর ৬.৫ থেকে ৭.০ থাকতে হয়। তবে যেসব শিক্ষার্থীর স্নাতকের মাধ্যম ইংরেজি ছিল তারা আইইএলটিএস স্কোর ছাড়াই মাস্টার্সে আবেদন করতে পারবেন। আবেদনের জন্য একাডেমিক পরীক্ষায় কমপক্ষে ৬০ শতাংশ মার্কস থাকা ভালো।

আবেদনের প্রক্রিয়া-বেলজিয়ামে বছরে সাধারণত একবার আবেদন করা যায়। বিশ্ববিদ্যালয়ভেদে সেপ্টেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত আবেদন করার সুযোগ থাকে। আবেদন করার জন্য অবশ্যই শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তির তারিখ দেখতে হবে। আবেদন করার জন্য এসএসসি, এইচএসসি এবং অনার্সের সার্টিফিকেট, মোটিভেশনাল লেটার, সিভি, রেফারেন্স লেটার দরকার হয়।
বেলজিয়ামের কয়েকটি বিখ্যাত ইউনিভার্সিটি হচ্ছে-
University of Ghent
www.ugent.be/en
Katholieke Universiteit Leuven
www.kuleuven.be/english
Université Catholique de Louvain
uclouvain.be/fr/index.html
Vrije Universiteit Brussel (VUB)
www.vub.ac.be/en/
Universite Libre de Bruxelles
www2.ulb.ac.be/index.html