নীল আকাশে ঘুরে বেড়াতে কার না ভালো লাগে। আর এটি সম্ভব হয় এয়ার হোস্টেস বা কেবিন ক্রুর ক্যারিয়ার থেকে। এয়ার হোস্টেস বা কেবিন ক্রু পেশায় আছে অ্যাডভেঞ্চার আর উচ্চ আয়ের পন্থা। শুধু প্রয়োজন ইচ্ছা, আত্মবিশ্বাস, ঝুঁকি গ্রহণের মানসিকতা। দিন দিন ক্যারিয়ার হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে এয়ার হোস্টেস বা কেবিন ক্রুর পেশা। সঙ্গে পেশাটি হয়ে উঠেছে প্রতিযোগিতামূলক। তবে কিছু প্রশিক্ষণ কোর্স করে বাংলাদেশ বিমান ও বেসরকারি খাতের এয়ারলাইন্সে চাকরির সুযোগ নেওয়া যায়। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের অন্যান্য এয়ারলাইন্সে সাফল্যের এ ক্যারিয়ারে যুক্ত রয়েছেন বাংলাদেশের তরুণ-তরুণীরা।

যোগ্যতা :কেবিন ক্রু বা এয়ার হোস্টেস হতে চাইলে অধিক সুন্দর বা সুন্দরী হতে হবে- এমন কোনো বাধ্যবাধকতা নেই। পরিচ্ছন্ন, কাজের প্রতি আন্তরিকতা, যে কোনো পরিস্থিতিতে নিজেকে স্বাভাবিক রাখা, উপস্থিত বুদ্ধি, ধৈর্য ও সহনশীলতা, মানুষের সঙ্গে মেশার যোগ্যতা যে কাউকেই নিয়ে যেতে পারে এ পেশায় সফলতার শীর্ষে। এয়ার হোস্টেস বা কেবিন ক্রু হতে চাইলে কমপক্ষে এসএসসি/ 'ও' লেভেল পাস হতে হবে। বয়স হতে হবে ১৬ থেকে ৩০ বছরের মধ্যে। ইউনাইটেড কলেজ অব এভিয়েশন সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট কোর্সটি করানো হয়। কোর্স শেষে শিক্ষার্থীদের ঢাকা থেকে চট্টগ্রাম বোয়িং ট্রিপল সেভেন ডে ফ্লাইটে নিয়ে যাওয়া হয়। এখানে স্ক্যানিং, বোর্ডিং পাস, অ্যানাউন্সমেন্ট, হসপিটালিটি, টেক অফ, ল্যান্ডিং ইত্যাদি হাতে-কলমে বাস্তবে শিক্ষার্থীরা অবজারভেশন করেন। সংশ্নিষ্ট এয়ারলাইন্সের ক্যাবিন ক্রু এবং পাইলট তাঁদের সহযোগিতা করেন।

এতে শিক্ষার্থীরা দুটি ভিন্ন ধরনের এয়ারক্রাফটের ইনফ্লাইট অবজারভেশন লাইভ ট্রেনিং করেন। এখান থেকে পাস করা শিক্ষার্থীরা বিভিন্ন এয়ারলাইন্সে জব করছেন। ২০০৯ সালে প্রতিষ্ঠিত ঢাকার উত্তরায় হযরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের পাশেই নিজস্ব ক্যাম্পাস ইউনাইটেড কলেজ অব এভিয়েশন সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টের। বাংলাদেশ সরকারের এই কোর্সটি এরই মধ্যে দেশ-বিদেশে সম্মান কুড়িয়েছে। এ ছাড়া এই কলেজে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, এভিয়েশন ম্যানেজমেন্ট, ই-টিকিটিং রিজার্ভেশন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিজনেস ম্যানেজমেন্ট ও পাইলট কোর্স রয়েছে। তা ছাড়া বিভিন্ন ধরনের শর্ট কোর্স সাইবার সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্স, আইএলটিএস চায়নিজ ল্যাঙ্গুয়েজ ইত্যাদি জীবনমুখী কোর্স রয়েছে।
যোগাযোগ :বাড়ি-১৬, রোড-৪, সেক্টর-৩, উত্তরা, ঢাকা- এ ঠিকানায়।
ফোন করতে পারেন ০১৭৪৯৩০৬০৯০, ০১৯৭০৬০৮০৭১। ww.uca.edu.bd