ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

জার্মানিতে ৩ বৃত্তি

জার্মানিতে ৩ বৃত্তি

রাজিয়া আক্তার

প্রকাশ: ১১ মার্চ ২০২৪ | ০০:৪৫

জার্মানি ইউরোপের অন্যতম অর্থনৈতিক সমৃদ্ধিশালী দেশ। পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষার্থীরা উচ্চশিক্ষা গ্রহণ করে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। বিশ্বমানের শিক্ষা, সমৃদ্ধ অর্থনীতির দেশে স্থায়ী হওয়ার সুযোগ ও কয়েক হাজার কোর্স থেকে পছন্দের কোর্সে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ থাকার কারণে কাঙ্ক্ষিত দেশ হিসেবে শিক্ষার্থীদের অন্যতম পছন্দ জার্মানি। নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন, নেদারল্যান্ডসসহ ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা দিন দিন বাড়ছে। তবে ইউরোপের দেশগুলোর মধ্যে শিক্ষার্থীদের পছন্দের বিবেচনায় সবচেয়ে এগিয়ে জার্মানি।


হেনরিক বোল ফাউন্ডেশন স্কলারশিপ

প্রতি বছর জার্মানির হেনরিক বোল ফাউন্ডেশন প্রায় এক হাজার স্নাতক, স্নাতকোত্তর ও ডক্টরাল শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করে। যেকোনো বিষয়ে অধ্যয়নরত বিভিন্ন দেশের ও সংস্কৃতির শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। এ ছাড়া, সাধারণ বিশ্ববিদ্যালয়, ফলিত বিজ্ঞানবিষয়ক বিশ্ববিদ্যালয় বা যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হন। 
https://www.boell.de/en/scholarships

গ্যোটে ইউনিভার্সিটি মাস্টার্স স্কলারশিপ 
জোহানা কোয়ান্ডট ফাউন্ডেশন ফ্রাঙ্কফুর্টের অর্থায়নে গ্যোটে ইউনিভার্সিটি মাস্টার্স স্কলারশিপ প্রোগ্রাম পরিচালিত হয়। ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের পাশাপাশি জার্মান শিক্ষার্থীরাও এই স্কলারশিপে আবেদন করতে পারেন। শিক্ষার্থীদের একাডেমিক ক্যারিয়ারকে সহজতর করার উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত গবেষণা প্রকল্পগুলোতে অংশগ্রহণ ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করতে সক্রিয়ভাবে সাহায্য করবে এটি। 
https://www.goethe-university-frankfurt.de/58572942/Goethe-Goes-Global


ইএমএমআইআর স্কলারশিপ 

মূলত ইউরোপিয়ান-আফ্রিকান অভিবাসী ও আন্তঃসাংস্কৃতিক সম্পর্কের বিষয়ে মাস্টার্স করতে চাইলে ইরাসমাস মুন্ডাস প্রোগ্রামের স্কলারশিপ পাওয়া যাবে। ইএমএমআইআর স্কলারশিপ আফ্রিকার তিনটি ও জার্মানির একটিসহ মোট চারটি ইউরোপীয় সংস্থা দ্বারা পরিচালিত হয়। এটির মাধ্যমে শিক্ষার্থীদের টিউশন ফি, ভাতা ও ভ্রমণ ব্যয় সুবিধা দেওয়া হয়। https://www.emmir.org/applications v

আরও পড়ুন

×