ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

করোনাভাইরাসকে অবহেলা না করে সচেতন হওয়া জরুরি: সাঈদ খোকন

করোনাভাইরাসকে অবহেলা না করে সচেতন হওয়া জরুরি: সাঈদ খোকন

ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন- ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০ | ০৭:৫৬

করোনাভাইরাসকে অবহেলা না করে সচেতন হওয়া জরুরি বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেছেন, বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সচেতনতামূলক প্রতিরোধ ব্যবস্থা নিয়ে করোনাভাইরাস মোকাবিলা করতে হবে। করোনাভাইরাসে বাংলাদেশ যে আক্রান্ত হবে না সে ঝুঁকি কোনোভাবেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই আগে থেকেই বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সচেতন হওয়া প্রয়োজন।

বৃহস্পতিবার নগর ভবনে ডিএসসিসি আয়োজিত 'করোনাভাইরাসে প্রতিকার ও করণীয়' শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সাঈদ খোকন বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত গভীর। নিত্যপ্রয়োজনীয় অনেক চীনা পণ্যই বাংলাদেশের মানুষ ব্যবহার করে। এমনকি স্বপ্নের পদ্মা সেতুও চীনারা তৈরি করছেন। এ জন্য চীনাদের সঙ্গে সবচেয়ে বেশি যোগাযোগ রয়েছে। কাজেই করোনাভাইরাসে আক্রান্তের আশঙ্কা কোনোভাবেই উড়িয়ে দেওয়া যায় না। এ বাস্তবতাকে সামনে রেখে বিশেষজ্ঞ চিকিৎসকরা যেভাবে পরামর্শ দেবেন সেগুলো মেনে করোনাভাইরাসকে মোকাবিলা করতে হবে। কারণ কোনোভাবে বাংলাদেশে করোনাভাইরাসে কেউ আক্রান্ত হলে ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ জন্যই প্রতিকারের আগাম ব্যবস্থা নিতে হবে।

সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে প্রতিরোধের বিষয়ে জোর দিতে হবে। কারণ প্রতিরোধই প্রতিকার। প্রতিরোধে মনোযোগ দিলে প্রতিকারের বাড়তি কোনো কিছুর প্রয়োজন হবে না। সুতরাং এ রোগের প্রতিকারের চেয়ে প্রতিরোধ অতি গুরুত্বপূর্ণ।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ, অধ্যাপক ডা. আতিকুর রহমান, অধ্যাপক ডা. শামীম আহমেদ, অধ্যাপক ডা. আফজালুন নেসা, অধ্যাপক ডা. হারিসুল হক প্রমুখ সেমিনারে বক্তব্য দেন।

আরও পড়ুন

×