ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

সেমিনারে বক্তারা

তরুণদের মৃত্যুর অন্যতম কারণ সড়ক দুর্ঘটনা

তরুণদের মৃত্যুর অন্যতম কারণ সড়ক দুর্ঘটনা

প্রতীকী ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২২ | ১২:০০

প্রতিবছর দেশে সড়ক দুর্ঘটনায় অনেক মানুষের মৃত্যু হয়। এটি উদ্বেগজনক জনস্বাস্থ্য সমস্যা হিসেবে সামনে চলে এসেছে। দেশে পাঁচ থেকে ২৯ বছর বয়সীদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ সড়ক দুর্ঘটনা। একই সঙ্গে দুর্ঘটনায় আহতদের সময় মতো চিকিৎসা নিশ্চিত না হওয়ায় আরও বাড়ছে মানুষের প্রাণহানি। তাই সড়ক দুর্ঘটনায় মৃত্যুহার কমাতে দুর্ঘটনা-পরবর্তী তাৎক্ষণিক সেবা দেওয়ার বিষয়ে সবাইকে উদ্বুদ্ধ করা হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) 'স্বাস্থ্য খাতে সড়ক দুর্ঘটনার প্রভাব এবং আমাদের করণীয়' শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটি এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আনোয়ার হোসেন বলেন, সড়ক দুর্ঘটনায় হতাহতদের চিকিৎসাসেবা দেওয়া সমাধান নয়। বরং দুর্ঘটনা প্রতিরোধে আমাদের আরও সোচ্চার হতে হবে। হাসপাতালে রোগীর সংখ্যা কমাতে পারলেই আমরা নিজেদের সফল হিসেবে দাবি করতে পারব।

বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মোনায়েম হোসেনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন 'নিরাপদ সড়ক চাই'-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, বিশ্বের অনেক দেশে সড়ক নিরাপত্তার বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাভুক্ত। কিন্তু আমাদের দেশে এটি নিয়ে সড়ক পরিবহন মন্ত্রণালয় কাজ করে। অথচ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এবং বিভিন্ন সিটি করপোরেশনের আওতায়ও সড়ক রয়েছে। ফলে সড়ককে আরও নিরাপদ করতে হলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

এ ছাড়া স্বাস্থ্য খাতের ওপর সড়ক দুর্ঘটনার প্রভাব নিয়ে আলোকপাত করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক আব্দুল আউয়াল। সেমিনারে বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এবং বাংলাদেশ রোড সেফটি কোয়ালিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

×