রাজধানী

পরিচ্ছন্নতার গুরুত্ব তুলে ধরতে 'ঢাকা ক্লিন উৎসব'

প্রকাশ: ২৮ এপ্রিল ২০১৭      

সমকাল প্রতিবেদক

শুক্রবার 'ঢাকা ক্লিন ঢাকা'র উদ্যোগে বঙ্গবন্ধু স্টেডিয়ামের আশেপাশে পরিচ্ছন্নতা কর্মসূচি পালিত হয়- সমকাল

একটি পরিচ্ছন্ন বাংলাদেশ তৈরির লক্ষে চলতি বছর রাজধানীর বিভিন্ন স্থানে পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করছে 'ঢাকা ক্লিন ঢাকা'র একদল স্বপ্নবাজ মানুষ।
 
শুক্রবারও বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় চারশ' শিক্ষার্থী ও পেশাজীবী মানুষের অংশগ্রহণে পরিচ্ছন্নতা কর্মসূচি পালিত হয়। বিকেল ৩টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলে এই কার্যক্রম।
 
মূলত জনসাধারণের মাঝে পরিচ্ছন্নতার গুরুত্ব এবং বর্জের সঠিক ব্যবস্থাপনা তুলে ধরতেই প্রতি শুক্রবার নগরীর বিভিন্ন স্থানে এই কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
 
'ঢাকা ক্লিন ঢাকা'র প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিনের সঞ্চালনায় 'ঢাকা ক্লিন উৎসব'-এর উদ্বোধন করেন ক্রীড়াবিদ কায়সার হামিদ। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুস, সৃজনশীল একাডেমির সত্ত্বাধিকারী তানজিম এলাহী প্রমুখ।
 
উদ্বোধনী বক্তৃতায় কায়সার হামিদ বলেন, 'দেশের সকলেই যদি নিজ নিজ জায়গা থেকে তাদের পাড়া-মহল্লা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখে তবেই নতুন প্রজন্মের হাতে আমরা জীবাণুমুক্ত ও পরিচ্ছন্ন একটি বাংলাদেশ উপহার দিতে পারবো। একই সঙ্গে বিশ্বের মানচিত্রে পরিচ্ছন্ন দেশ হিসেবে বাংলাদেশকেও পরিচিত করা সম্ভব।'
 
'ঢাকা ক্লিন উৎসব'-এর নামকরণ প্রসঙ্গে ফরিদ উদ্দিন বলেন, 'আমরা যেমন ভালো লাগা থেকে খেলাধুলা করি, তেমনি ভালো লাগা থেকেই যেন নিজের ঘর, বাড়ি থেকে শুরু করে শিক্ষাঙ্গণ, প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি। আমাদের এই পরিচ্ছন্নতা কাজ যেন এক প্রকার উৎসবের আমেজ তৈরি করতে পারে। সে জন্যেই সাধারণ মানুষের সম্পৃক্ততায় ঢাকা ক্লিনের কার্যক্রম পরিচালিত হচ্ছে।'