রাজধানী

জাতীয় প্রেস ক্লাবে গোলাম সারওয়ার ও মোয়াজ্জেম হোসেনকে স্মরণ

‘কর্মই তাদের বাঁচিয়ে রাখবে’

প্রকাশ: ৩১ আগস্ট ২০১৮     আপডেট: ৩১ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

‘সমকাল সম্পাদক গোলাম সারওয়ার ও ফিন্যান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক এএইচএম মোয়াজ্জেম হোসেন ছিলেন সাংবাদিকতা জগতের পথিকৃৎ। তারা দু'জনই পেশাদার সাংবাদিকতার মর্যাদা ও মূল্যবোধ প্রতিষ্ঠায় অনুকরণীয় অবদান রেখে গেছেন। বর্তমান ও পরবর্তী প্রজন্ম তাদের অনুসরণ করে এই পেশাকে আরও সমৃদ্ধ করবে। কর্মই তাদের বাঁচিয়ে রাখবে। বাতিঘর হয়ে তারা এ দেশের সাংবাদিক সমাজকে পথ দেখিয়ে যাবেন।’

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের উদ্যোগে প্রয়াত এই দুই বরেণ্য সাংবাদিক স্মরণে আয়োজিত শোকসভায় সাংবাদিক নেতৃবৃন্দ এসব কথা বলেন।

সভায় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, সম্পাদক হয়েও সংবাদপত্রের প্রাণ বার্তা বিভাগে এই দুই সাংবাদিক আমৃত্যু কাজ করে গেছেন। তাদের কাছ থেকে নতুন প্রজন্মের অনেক কিছুরই শেখার আছে।

তিনি আরও বলেন, অসাম্প্রদায়িকতা, মহান মুক্তিযুদ্ধ ও জাতির পিতা এবং জাতীয় পতাকার প্রতি অবিচল আস্থা নিয়ে তারা সাংবাদিকতা পেশার মর্যাদাকে অনেক উচ্চতায় নিয়ে গেছেন।

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও নিউজ টুডের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ বলেন, সংবাদপত্র প্রতিষ্ঠা ও প্রতিবেদন তৈরির ক্ষেত্রে প্রয়াত দুই সম্পাদকের পেশাগত সাফল্য সবার অনুসরণ করা উচিত। তাদের অনুসরণ করলে গণমাধ্যম শক্তিশালী হবে।

সমকাল প্রকাশক এ. কে. আজাদ বলেন, বার্তাকক্ষ ছিল গোলাম সারওয়ারের প্রিয় জায়গা। তিনি সব সময় পেশাদারিত্ব বজায় রেখেছেন। তিনি ছিলেন অভিভাবকতুল্য ব্যক্তিত্ব।

সাংবাদিক মোয়াজ্জেম হোসেন প্রসঙ্গে এ. কে. আজাদ বলেন, নোয়াবের (নিউজ পেপারস ওনার্স অ্যাসোসিয়েশন) সদস্য মোয়াজ্জেম হোসেনের 'ডেপথ অব নলেজ' ছিল অতুলনীয়। তিনি তার কর্মে সেটা প্রমাণ করেছেন।

বিশিষ্ট সাংবাদিক আবেদ খান বলেন, গোলাম সারওয়ার তার কর্মের মধ্য দিয়ে বেঁচে থাকবেন। বার্তাকক্ষে তিনি ছিলেন অনন্য। সম্পাদকীয় প্রতিষ্ঠান ও সাংবাদিকদের পেশাগত অধিকার সুরক্ষায় দুই সম্পাদক যেভাবে কাজ করে গেছেন তা স্মরণীয় হয়ে থাকবে সব সময়। তাদের কর্ম ও আদর্শকে ধারণ করতে হবে।

সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের অনন্য অবদান তুলে ধরে বিএফইউজের সাবেক সভাপতি ও একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী মনজুরুল আহসান বুলবুল বলেন, তিনি ছিলেন আমাদের অভিভাবক। তিনি হাতেকলমে অসংখ্য তরুণ সাংবাদিক তৈরি করেছেন। সহকর্মী হিসেবে তার কাছ থেকে শিখেছি। তার মৃত্যু পেশাগত সাংবাদিকতার বিশাল ক্ষতি। তিনি তার বক্তব্যে সাংবাদিকতায় মোয়াজ্জেম হোসেনের অবদানও শ্রদ্ধাভরে স্মরণ করেন।

যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম বলেন, গোলাম সারওয়ার ছিলেন আমাদের অভিভাবক। কোনো সমস্যা হলেই তার নাম আসত। তিনি সকলপক্ষের মধ্যে সেতুবন্ধন রচনা করতেন।

সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান প্রয়াত দুই সাংবাদিক প্রসঙ্গে বলেন, তারা শুধু যে সম্পাদক হিসেবে প্রতিষ্ঠিত ছিলেন, তা নয়। তারা আগামী প্রজন্মের কাছেও দিকনির্দেশক হয়ে থাকবেন। কারণ তারা রাজনৈতিক মতাদর্শের ঊর্ধ্বে উঠে পেশাদারিত্বের চূড়ান্ত দৃষ্টান্ত রেখে গেছেন।

সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, গোলাম সারওয়ার তার কর্মদক্ষতা, পেশাদারিত্ব দিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় সমকালকে প্রতিষ্ঠিত করেছেন। তার সেই চেতনাকে ধরে রেখেই সমকাল এগিয়ে যাবে।

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, দুই বরেণ্য সাংবাদিককে হারিয়ে আমরা অভিভাবকশূন্য হয়েছি। এ ক্ষতি পূরণ হওয়ার নয়। তারা সাংবাদিকতা জগতের বাতিঘর; আমাদের আলোকবর্তিকা।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে শোকসভায় আরও বক্তব্য দেন প্রয়াত গোলাম সারওয়ারের ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জন ও মোয়াজ্জেম হোসেনের ছেলে ফাহিম হোসেন। সঞ্চালনা করেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত। সভায় জাতীয় প্রেস ক্লাব, বিএফইউজে, ডিইউজের বিভিন্ন নেতাসহ প্রয়াত দুই সাংবাদিকের সহকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

গত ১৩ আগস্ট বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সমকাল সম্পাদক গোলাম সারওয়ার ইন্তেকাল করেন। এ ছাড়া গত ১ আগস্ট ফিন্যান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক মোয়াজ্জেম হোসেন ইন্তেকাল করেন।

আরও পড়ুন

এমসি কলেজ ছাত্র সংসদ ভবনই বেদখলে

এমসি কলেজ ছাত্র সংসদ ভবনই বেদখলে

প্রায় তিন দশক পর দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু ...

ইটভাটায় আইন লঙ্ঘনের জরিমানা বাড়ছে

ইটভাটায় আইন লঙ্ঘনের জরিমানা বাড়ছে

পরিবেশ বিপর্যয় ঠেকাতে ইটভাটা নির্মাণ ও ইট প্রস্তুতের ক্ষেত্রে আইন ...

শাঁখারি কার্ত্তিকের 'বাড়ি' বাঁচানোই দায়

শাঁখারি কার্ত্তিকের 'বাড়ি' বাঁচানোই দায়

শাঁখারি কার্ত্তিক চন্দ্র সেন। বাড়ি ডেফলচড়া শাঁখারিপাড়া। পাবনার চাটমোহর উপজেলার ...

মন্ত্রিসভায় উঠছে যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত আইন

মন্ত্রিসভায় উঠছে যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত আইন

একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে নতুন আইন করছে সরকার। ...

নতুন নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী

নতুন নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী

নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেলেন এ এম এম এম আওরঙ্গজেব ...

অন্যকে ফাঁসাতে গর্ভের সন্তানকে হত্যা!

অন্যকে ফাঁসাতে গর্ভের সন্তানকে হত্যা!

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ১ মাসের শিশু সন্তানকে পানিতে ফেলে হত্যার অভিযোগে ...

মাদ্রাসা শিক্ষকের একী কাণ্ড!

মাদ্রাসা শিক্ষকের একী কাণ্ড!

সিলেবাস দেওয়ার কথা বলে বাসায় ডেকে নিয়ে অষ্টম শ্রেণি পড়ূয়া ...

ভুয়া ভোটে নির্বাচিতরা ভুয়া প্রতিনিধি: সেলিম

ভুয়া ভোটে নির্বাচিতরা ভুয়া প্রতিনিধি: সেলিম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম একাদশ জাতীয় ...