রাজধানী

সড়কে সরেজমিন

'কবে আমরা জেগে উঠব'

প্রকাশ: ১০ আগস্ট ২০১৮       প্রিন্ট সংস্করণ     

সাহাদাত হোসেন পরশ

একজন ছাত্রের গায়ে সিটি কলেজের পোশাক। আরেকজনের পরনে ঢাকা কলেজের। তারা দু'জনই গতকাল দুপুরে সায়েন্সল্যাব মোড়ে ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছিলেন। তখন দ্রুতগতিতে যাত্রীবাহী বাসসহ বিভিন্ন ধরনের যানবাহন চলছিল। অথচ সায়েন্সল্যাব মোড়ে ঠিক মাথার ওপরই একটি ওভারব্রিজ রয়েছে। রাস্তায় দুর্ঘটনার ঝুঁকি নিয়ে যারা এপার থেকে ওপারে যাতায়াত করছিলেন, তাদের নিবৃত্ত করার চেষ্টা করছিলেন সেখানে দায়িত্বরত পুলিশ সদস্যরা। তবে কোনোভাবেই তারা ওভারব্রিজ দিয়ে পার হতে রাজি নন। একপর্যায়ে সায়েন্সল্যাব মোড়ে দায়িত্বরত দুই পুলিশ সদস্য কবির হোসেন বলছিলেন, 'আর কবে ওভারব্রিজে উঠবেন ভাই। নিরাপদ সড়ক আন্দোলনের দাবিতে আন্দোলনের পর এখন সবার আরও সতর্ক হওয়া জরুরি। এরপরও বোধ জাগ্রত না হলে আর কবে হবে? কবে আমরা নিজেরা জেগে উঠব। আসুন নিজেরা আগে বদলাই।' পরে সিটি কলেজের ড্রেস পরিহিত ছাত্রের কাছে গিয়ে সমকালের এ প্রতিবেদক পরিচয় জানতে চাইলে তিনি জানান, তার নাম মেহফুজ খান। কলেজে পরীক্ষা থাকায় তাড়াহুড়ো করে তিনি ওভারব্রিজে না উঠে সরাসরি রাস্তা দিয়ে পার হচ্ছিলেন।

ঢাকা কলেজের পোশাক পরিহিত ছাত্র ফয়সাল আহমেদ জানান, ঈদের ছুটিতে গ্রামের বাড়ি পাবনার ফরিদপুর থানার বনওয়ারিতে যেতে বাসের টিকিট কাটতে গাবতলীতে যাওয়ার তাড়া তার। তাই ওভারব্রিজে না উঠে মূল সড়ক দিয়ে রাস্তা পার হন তিনি। ফয়সাল আরও জানান, শুরু থেকে নিরাপদ সড়ক আন্দোলনের দাবিতে সোচ্চার ছিলেন তিনি। সড়কের নিরাপত্তা ও সার্বিক বিষয় নিয়ে কবিতাও লিখেন। পরে পিঠে থাকা কলেজ ব্যাগ থেকে একটি খাতা দেখিয়ে নিরাপদ সড়কের দাবিতে লেখা তার কবিতাও পড়ে শোনান। তার কবিতার কয়েকটি পঙ্‌ক্তি হলো- 'মোরা ছাত্র সমাজ শান্ত/ যদি নিরাপদে চলে পান্থ/ যদি মৃত্যু না হয় রাস্তা/ বাড়ে ছোট দেহে বড় আস্থা।'

গতকাল দুপুর ১২টা থেকে তিন ঘণ্টা সরেজমিন সায়েন্স মোড়ে অবস্থান করে দেখা যায়, যে যেভাবে পারছেন সেভাবেই রাস্তা পার হচ্ছেন। কেউ কেউ উল্টোপথেও যানবাহন চালাচ্ছিলেন। ট্রাফিক সিগন্যাল অমান্য করে অনেক নারীকে অত্যন্ত ঝুঁকি নিয়ে শিশুসহ রাস্তা পার হতে দেখা যায়। অনেকে চলন্ত গাড়ির সামনে দৌড়ে রাস্তা পার হন। দেখে মনে হয়, যে কোনো সময় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা। কেউ আবার হাত নেড়ে চলন্ত গাড়ি থামাচ্ছিলেন। ট্রাফিক পুলিশের সদস্য ছাড়াও আর্মড পুলিশের সদস্যরা অনেককে বুঝিয়ে ওভারব্রিজ দিয়ে পার হওয়ার অনুরোধ করেন। কেউ কেউ পুলিশের কথা মেনে ওভারব্রিজে চললেও অনেকে আবার তা মানেননি।

দুপুর দেড়টার দিকে আনোয়ার হোসেন নামে এক বৃদ্ধকে নিয়ে তার ছেলে মোমিনুর রহমান ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছিলেন। এ সময় তাকে আটকে দেয় পুলিশ। তখন বৃদ্ধকে হাতে ধরে রাস্তা পারাপারে সহায়তা করেন পুলিশ সদস্যরা। আর তার ছেলেকে ওভারব্রিজ দিয়ে পার হতে বাধ্য করে পুলিশ। আমেনা বেগম নামে এক নারী তার ছয় বছরের শিশুকে নিয়ে মূল সড়ক দিয়ে পার হতে চাইলে নিবৃত্ত করে পুলিশ। পরে আমেনা ও তার ছেলে ওভারব্রিজ দিয়ে পার হয়েছেন।

দুপুর আড়াইটার দিকে হঠাৎ দেখা গেল, এফটিসিএল পরিবহনের একটি বাসের চালককে কয়েকজন পথচারী বেদম মারধর করছে। ভেঙে ফেলা হয়েছে বাসের গ্লাসও। পরে জানা গেল, বাটা সিগন্যাল থেকে ওই বাসটি সায়েন্সল্যাব মোড়ের দিকে আসার সময় দুই মোটরসাইকেল আরোহী বাসটি অতিক্রম করার চেষ্টা করে। তাদের সাইড দিচ্ছিলেন না বাসের চালক। পরে সিগন্যালে আসার পর বাসটি পেয়ে তারা চালককে মারধর করে। এ সময় কিছু না বুঝেই তাদের সঙ্গে যুক্ত হয় টিচার্স ট্রেনিং কলেজের ছাত্রলীগের কয়েকজন কর্মী ও উৎসুক লোকজন। তাৎক্ষণিকভাবে পুলিশ আহত চালককে উদ্ধার করে পাশেই একটি হাসপাতালে চিকিৎসা দেয়।

সায়েন্সল্যাব মোড়ে দেখা যায় রাস্তার পাশেই লেখা- 'সড়কে দুর্ঘটনার ঝুঁকি এড়াতে ওভারব্রিজ ব্যবহার করুন।' তবে অধিকাংশ পথচারী সেই নির্দেশনা মানেননি। এখন রাজধানীসহ সারাদেশে চলছে ট্রাফিক সপ্তাহ। এ উপলক্ষে রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক পুলিশের পক্ষ থেকে সচেতনতামূলক ব্যানার ও ফেস্টুন টানানো হয়। নিরাপদ সড়ক আন্দোলনের রেশ কাটলেও রাজপথে এখনও ট্রাফিক শৃঙ্খলা ফেরেনি।

এ প্রসঙ্গে ট্রাফিকের উত্তর বিভাগের ডিসি প্রবীর কুমার রায় বলেন, নাগরিকরা নিজ থেকে সচেতন হওয়া জরুরি। যদি কেউ দৌড়ে রাস্তা পার হতে গিয়ে গাড়ির চাপায় দুর্ঘটনার শিকার হন, তাহলে ট্রাফিক পুলিশ ও চালকের কী করার আছে। পথচারী ও চালকসহ সবাইকে আইন মানার প্রতি আরও যত্নশীল হতে হবে।

মিস ইউনিভার্সের মুকুট জিতলেন ক্যাট্রিওনা গ্রে

মিস ইউনিভার্সের মুকুট জিতলেন ক্যাট্রিওনা গ্রে

২০১৮ সালের মিস ইউনিভার্সের মুকুট জিতে নিলেন ফিলিপাইনের প্রতিযোগী ক্যাট্রিওনা ...

ব্যাটিংয়ে বাংলাদেশ, দলে রনি-আরিফুল

ব্যাটিংয়ে বাংলাদেশ, দলে রনি-আরিফুল

পূর্ণাঙ্গ সিরিজ শেষ লেগে এসে ঠেকেছে। সিলেটে উইন্ডিজের বিপক্ষে টি-২০ ...

সময় এসেছে রুখে দাঁড়ানোর: ড. কামাল হোসেন

সময় এসেছে রুখে দাঁড়ানোর: ড. কামাল হোসেন

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ...

সীমান্তে মিলল রাখালের লাশ

সীমান্তে মিলল রাখালের লাশ

চাঁপাইনবাবগঞ্জের কিরণগঞ্জ সীমান্তে আঃ রহিম নামে এক রাখালের লাশ উদ্ধার ...

বিকেল নাগাদ অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে 'ফেথাই'

বিকেল নাগাদ অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে 'ফেথাই'

বঙ্গোপসাগরে অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় 'ফেথাই' সোমবার বিকেল নাগাদ ভারতের অন্ধ্র ...

লিভার সিরোসিস কখন হয়

লিভার সিরোসিস কখন হয়

লিভার সিরোসিস একটি জটিল রোগ। সাধারণত লিভারের দীর্ঘমেয়াদি প্রদাহের কারণে ...

বাংলাদেশের নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে ভারত

বাংলাদেশের নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে ভারত

ভারত আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশে সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য প্রতিনিধিদল ...

চাঁদপুরে বাড়িতে দুই শিশুসহ পরিবারের ৪ জনের লাশ

চাঁদপুরে বাড়িতে দুই শিশুসহ পরিবারের ৪ জনের লাশ

চাঁদপুর সদর উপজেলায় একটি বাড়িতে দুই শিশুসহ একই পরিবারের চারজনের ...