রাজধানী

প্রদর্শনী

শিক্ষার্থীদের চোখে নতুন বাংলাদেশ

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮      

সমকাল প্রতিবেদক

উদ্বোধনের পর প্রদর্শনী ঘুরে দেখেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর— সমকাল

এ যেন এক নতুন বাংলাদেশের স্বপ্ন। প্রকৃতির সঙ্গে আধুনিক স্থাপত্যকলাকে এক সুঁতোয় বেঁধেছেন শিক্ষার্থীরা। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের স্থাপত্য বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থীরা নিজেদের প্রকল্প হিসেবে স্বপ্ন দেখেছেন নতুন করে দেশ গড়ার। দেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত প্রেক্ষাপটের আলোকে স্থাপত্য ও নগর-পরিকল্পনা করেছেন তারা। যা নিয়ে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে 'ইলেশন' শিরোনামের বিশেষ স্থাপত্য প্রদর্শনী। বুয়েট আয়োজিত এ অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করছে আকতার গ্রুপ এবং সহযোগিতায় রয়েছে শোকেজ ম্যাগাজিন, মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক সমকাল।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৬নং গ্যালারিতে এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় আরও উপস্থিত ছিলেন বুয়েটের স্থাপত্য বিভাগের প্রধান অধ্যাপক ড. নাসরীন হোসেন, আকতার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কে এম রিফাতুজ্জামান, শোকেজের উপদেষ্টা অধ্যাপক শামসুল ওয়ারেস, জে এ আর্কিটেক্টসের প্রধান স্থপতি জালাল আহমেদ। অনুষ্ঠানে এবারের প্রকল্পগুলো নিয়ে 'ইলেশন' নামে একটি সংকলনের মোড়ক উন্মোচন করা হয়।

আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশ বিশেষ করে ঢাকা শহরের বর্তমান পরিস্থিতিতে স্থপতিদের দায়িত্ব ও কাজের পরিধি অনেক বেড়েছে। ঢাকা শহরের অপরিকল্পিত স্থাপনা ঘিরে যে সংকট, তা নিরসনে স্থপতিদেরকেই সর্বাগ্রে এগিয়ে আসতে হবে। তাহলে প্রিয় এ ভালোবাসার শহরটিকে বাঁচানো যাবে।

বুয়েটের স্থাপত্য বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থীদের এ প্রদর্শনী থেকেই প্রথম হাতিরঝিল প্রকল্পের কথা উঠে আসে। যার প্রায় কাছাকাছি বাস্তবিক রূপ বর্তমানের হাতিরঝিল। এবারের প্রদর্শনীতেও হাতিরঝিল নিয়ে রয়েছে বিশেষ একটি প্রকল্প, যাতে ২০৫০ সালে হাতিরঝিলকে আরবান ডিস্ট্রিক বা শহুরে জেলা হিসেবে ঘোষণা দিয়ে, তার আশপাশ ধরে নতুন আরেকটি শহর গড়ে তোলার পরিকল্পনার ছক আঁকা হয়েছে।

গাজীপুরে নুহাশ পল্লীতে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নামে একটি ফিল্ম ইনস্টিটিউট গড়ে তোলার পরিকল্পনা ছিল প্রদর্শনীতে। খুলনা জেলা কারাগারকে 'হিউম্যানিজিং প্রিজন' করার পরিকল্পনাটি মনে ধরার মতো। খুলনার দৌলতপুরে দেশের পঞ্চম কৃষি বিশ্ববিদ্যালয় ঘিরে সবুজময়তায় দারুণ এক পরিকল্পনার ছক এঁকে দিয়েছেন শিক্ষার্ক্ষীরা। রাজশাহীর লক্ষীপুরের বিভাগীয় গণগ্রন্থাগারের নব পরিকল্পনা দেখলে মন ভালো হয়ে যায়। চারপাশে সবুজের মাঝে আধুনিক স্থাপত্যের মিশেলে সত্যিই অন্যরকম।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে 'অবসর' নামে একটি বৃদ্ধাশ্রমের নকশা করেছেন শিক্ষার্থীরা। চমৎকার থাকার স্থানের পাশাপাশি সেখানে পরিবার-পরিজন থেকে দূরে থাকা বয়স্ক মানুষগুলোর চিত্তবিনোদনের কথা ভেবেছেন তারা। রাজধানীর গেণ্ডারিয়ায় বিশ্ব সাংস্কৃতিক কেন্দ্র নামে একটি কাল্পনিক প্রকল্প রয়েছে। পুরান ঢাকার সরু গলি বেয়ে সেই প্রকল্পে একজন মানুষ খুঁজে পাবে নিজেকে, নিজের দেশ ও সংস্কৃতিকে। রয়েছে পাখিগ্রাম, সেকেন্ড হোম, পরিচ্ছন্নকর্মীদের বাসস্থান, গুলশান সিটি করপোরেশন মার্কেটের নবরূপায়ণের মতো প্রকল্পও।

আয়োজকরা জানান, প্রকল্পগুলোতে শিক্ষকদের নিবিড় তত্ত্বাবধানে থেকে কাজ করেছেন শিক্ষার্থীরা। যার ফলে প্রকল্পের মূল ধারণাগুলো মেধার দিক দিয়ে একটি সম্মিলিত প্রয়াসের ফল। বিগত দুই বছর ধরে এ ধারণাগুলোকে সাধারণ মানুষ ও যথাযথ কর্তৃপক্ষের আরও কাছাকাছি উপস্থাপন করার জন্য বুয়েটের স্থাপত্য বিভাগ প্রকাশনা ও উন্মুক্ত প্রদর্শনীর আয়োজন করে আসছে।

চারদিনের এ প্রদর্শনী আগামী ১৪ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।

অনন্য ভূমিকায় ভারত

অনন্য ভূমিকায় ভারত

একাত্তরের ২৫ মার্চ মধ্যরাতে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় নিরস্ত্র বাঙালির ...

পাঁচ আসনে বশ মানেননি ৭ বিদ্রোহী

পাঁচ আসনে বশ মানেননি ৭ বিদ্রোহী

বিদ্রোহী হলেই আজীবন বহিস্কার- এমন কঠোর হুঁশিয়ারির পরও চট্টগ্রামে বশ ...

প্রার্থিতা প্রত্যাহার করলেন যারা

প্রার্থিতা প্রত্যাহার করলেন যারা

ঢাকার বাইরে দেশের সাত বিভাগ- চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল, রংপুর, ...

বোনের পক্ষে ভোট চাইলেন সোহেল তাজ

বোনের পক্ষে ভোট চাইলেন সোহেল তাজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী ...

ড. কামালের কর ফাঁকি খতিয়ে দেখা হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

ড. কামালের কর ফাঁকি খতিয়ে দেখা হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ...

বিএনপি, ঐক্যফ্রন্ট ও ২০ দলের প্রার্থী যারা

বিএনপি, ঐক্যফ্রন্ট ও ২০ দলের প্রার্থী যারা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনে (ইসি) চূড়ান্ত ...

আ'লীগ আবার ক্ষমতায় এলে বাড়িতে বাড়িতে কান্নার রোল উঠবে: রিজভী

আ'লীগ আবার ক্ষমতায় এলে বাড়িতে বাড়িতে কান্নার রোল উঠবে: রিজভী

আবারও আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় এলে ভিন্নমত ও বিশ্বাস চিরদিনের জন্য ...

টেকনোক্র্যাট ৪ মন্ত্রীকে অব্যাহতি

টেকনোক্র্যাট ৪ মন্ত্রীকে অব্যাহতি

চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দেওয়া হলো। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর মন্ত্রিপরিষদ ...