রাজধানী

দিনদুপুরে চোখে ধুলো

নিউমার্কেট পোস্ট অফিস থেকে চুরি হলো টাকার ব্যাগ

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০১৯       প্রিন্ট সংস্করণ     

বকুল আহমেদ

রাজধানীর হাজারীবাগের বাসিন্দা সাইফুল ইসলাম ২৪ ডিসেম্বর পাঁচ লাখ টাকার সঞ্চয়পত্র কিনতে যান নিউ মার্কেট পোস্ট অফিসে। ক্যাশ কাউন্টারে টাকার ব্যাগটি রেখে পোস্টাল অপারেটরের সঙ্গে কথা বলছিলেন তিনি। এ সময় সবার সামনে থেকে দুই মিনিট ২৩ সেকেন্ডের মাথায় টাকার ব্যাগটি চুরি করে পালিয়ে যায় তিন ব্যক্তি। চুরির পুরো ঘটনা ধরা পড়েছে পোস্ট অফিসের সিসি ক্যামেরার ফুটেজে। এর পরও জড়িতরা শনাক্ত কিংবা গ্রেফতার হয়নি। পোস্ট অফিসের ভেতর থেকে প্রকাশ্যে চুরি অবাক করার মতোই ঘটনা। গ্রাহকরা বলছেন, পুরো পোস্ট অফিসে না হোক, অন্তত ক্যাশ কাউন্টারে নিরাপত্তা জোরদার করা দরকার। এ ধরনের চোরচক্র কীভাবে ক্যাশ কাউন্টারে প্রবেশ করে- উঠেছে এমন প্রশ্নও।

মামলার তদন্ত কর্মকর্তা নিউ মার্কেট থানার এসআই মতিউর রহমান সমকালকে জানান, সিসি ক্যামেরার ফুটেজে ছবি দেখে জড়িতদের শনাক্ত করার চেষ্টা চলছে। স্থানীয়ভাবে সোর্সও লাগানো হয়েছে। ঘটনার পরপরই সন্দেহভাজন একজনকে আটক করা হয়। কিন্তু তার কাছ থেকে কোনো তথ্য পাওয়া যায়নি। ঘটনার পরদিন তাকে আদালতে পাঠানো হয়।

জানা যায়, সাইফুল ইসলামের বাসা হাজারীবাগের গণকটুলী এলাকায়। বেসরকারি কোম্পানিতে চাকরি করেন তিনি। সাইফুল বলেন, 'পাঁচ লাখ টাকার সঞ্চয়পত্র কেনার জন্য ২৪ ডিসেম্বর নিউ মার্কেট পোস্ট অফিসে যাই আমি। তবে কাপড়ের ব্যাগে ছিল চার লাখ ৭১ হাজার টাকা। টাকার ব্যাগটি রেখে ক্যাশ কাউন্টারে কথা বলছিলাম। এই সুযোগে টাকার ব্যাগটি চুরি হয়ে যায়। এ ঘটনায় ওই দিনই নিউ মার্কেট থানায় মামলা দায়ের করি। কিন্তু আসামি শনাক্ত বা গ্রেফতার হয়নি এখনও। আদৌ আসামি শনাক্ত ও টাকা ফেরত পাব কি-না, তা নিয়ে উদ্বিগ্ন।'

তিনি আরও বলেন, 'পোস্ট অফিসে অবশ্যই নিরাপত্তা ব্যবস্থা থাকা দরকার। যদি নিরাপত্তা জোরদার থাকত, তাহলে হয়তো চুরির শিকার হতে হতো না। কীভাবে চোরচক্র ক্যাশ কাউন্টার পর্যন্ত পৌঁছে যায়!'

তবে এর ব্যাখ্যা দিয়েছেন নিউ মার্কেট পোস্ট অফিসের সাব পোস্টমাস্টার নুরুল আমিন। তিনি জানান, যে ক্যাশ কাউন্টার থেকে চুরির ঘটনা ঘটেছে, সেটি সঞ্চয়পত্র ক্যাশ কাউন্টার। কেউ সঞ্চয়পত্র কেনার কথা বলে ওই কাউন্টারে প্রবেশ করতে পারে। এতে কোনো বাধা দেওয়া হয় না। ঘটনার দিন সঞ্চয়পত্র গ্রাহক সাইফুল ইসলামের পেছন পেছন ঢুকেছিল ওই তিনজন। কাউন্টারে কর্মরতরা ব্যস্ত থাকায় কোথায় কী হচ্ছে তা জানার কথা নয় তাদের। এর পরও ওই তিনজনকে শনাক্ত করতে পোস্ট অফিসের পক্ষ থেকে চেষ্টা চলছে। তিনি বলেন, প্রায় ৩০ হাজার গ্রাহকের একাউন্ট আছে এই পোস্ট অফিসে। একাউন্ট খোলার সময় অবশ্যই গ্রাহকের ছবি দেওয়া থাকে। এর মধ্যে চুরির সঙ্গে জড়িতদের একাউন্ট আছে কিনা, তা সিসি ক্যামেরার ফুটেজের ছবি দেখে মিলিয়ে দেখা যাচ্ছে।

সিসি ক্যামেরার ভিডিও ফুটেজটি সমকালের হাতে এসেছে। চোরচক্র কীভাবে ক্যাশ কাউন্টারে প্রবেশ করে এবং টাকার ব্যাগ চুরি করে পালিয়ে যায়, তার পুরো দৃশ্য রয়েছে এতে। তাতে দেখা যায়, বেলা ১১টা ৩৩ মিনিট ২৬ সেকেন্ডে টাকার কাপড়ের ব্যাগটি বাম হাতে নিয়ে সঞ্চয়পত্র ক্যাশ কাউন্টারে প্রবেশ  করেন সাইফুল ইসলাম। ১১টা ৩৩ মিনিট ৩৩ সেকেন্ডে ক্যাশ কাউন্টারে কর্মরত ব্যক্তির সামনের টেবিলে টাকার ব্যাগটি রাখেন তিনি। এর ১০ সেকেন্ডের মধ্যে তিন ব্যক্তি প্রবেশ করে একই কাউন্টারে। তাদের মধ্যে এক বৃদ্ধের হাতে কালো ব্যাগ। তিনজন একে অপরের সঙ্গে কথা বলে এবং বিভিন্ন দিকে সন্দেহজনকভাবে তাকাতে থাকে। এক মিনিট ১৭ সেকেন্ডের মাথায় টেবিলের অপর প্রান্তে পোস্টাল অপারেটরের সঙ্গে সঞ্চয়পত্র বিষয়ে কথা বলছিলেন সাইফুল। এর পরই টাকার ব্যাগের কাছে যায় ওই তিনজনের মধ্যে দু'জন। বৃদ্ধ ব্যক্তি টাকার ব্যাগটি আড়াল করে তার কালো ব্যাগ দিয়ে। এ সময় তাদের একজন সেটি হাতে নিয়ে সটকে পড়ে দ্রুত। তখন ১১টা ৩৫ মিনিট ৫৩ সেকেন্ড। পরে অপর দু'জনও স্থান ত্যাগ করে। তবে ওই তিনজনের সঙ্গে পোস্ট অফিসের সাবেক এক কর্মচারী মোশারফ হোসেন শিকদারকে কথা বলতে দেখা যায় ফুটেজে। সিসি ক্যামেরায় এ দৃশ্য দেখে মোশারফকে আটক করে পুলিশ। তবে তিনি জড়িত নন বলে পুলিশের কাছে দাবি করেছেন। পরে পুলিশ সাইফুলের করা মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠায় তাকে। তবে গতকাল পর্যন্ত গ্রেফতার হয়নি ওই তিনজন।

আরও পড়ুন

ঠাকুরগাঁওয়ে টমেটোর কেজি ৪ টাকা

ঠাকুরগাঁওয়ে টমেটোর কেজি ৪ টাকা

বিভিন্ন জেলা থেকে টমেটো আসার কারণে বিপাকে পড়েছেন ঠাকুরগাঁওয়ের স্থানীয় ...

সারার সঙ্গে ডেটে যেতে আগ্রহী কার্তিক

সারার সঙ্গে ডেটে যেতে আগ্রহী কার্তিক

কিছুদিন আগে করন জোহরের টিভি শো ‘কফি উইথ করন’ অনুষ্ঠানে ...

সোহরাওয়ার্দী উদ্যানে গণতন্ত্র হত্যার উৎসব করা হয়েছে: রিজভী

সোহরাওয়ার্দী উদ্যানে গণতন্ত্র হত্যার উৎসব করা হয়েছে: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ভুয়া নির্বাচনকে ...

লালপুরে ওয়ার্ড কাউন্সিলরকে কুপিয়ে হত্যা

লালপুরে ওয়ার্ড কাউন্সিলরকে কুপিয়ে হত্যা

নাটোরের লালপুর উপজেলার গোপালপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জামিরুল ইসলামকে ...

চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেলেন এরশাদ

চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেলেন এরশাদ

নিয়মিত মেডিকেল চেকআপের জন্য সিঙ্গাপুর গেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ...

মোদির বক্তৃতায় অনুপ্রাণিত আমির

মোদির বক্তৃতায় অনুপ্রাণিত আমির

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ হলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ...

হলি আর্টিজানে হামলার জন্য অস্ত্র ও অর্থ জোগাড় করেন রিপন

হলি আর্টিজানে হামলার জন্য অস্ত্র ও অর্থ জোগাড় করেন রিপন

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার আগে মামুনুর রশিদ রিপন ...

'ভালবেসেছিলাম, কিন্তু সম্পর্কগুলো ব্যর্থ ছিল'

'ভালবেসেছিলাম, কিন্তু সম্পর্কগুলো ব্যর্থ ছিল'

টালিউড অভিনেত্রী স্বস্তিকা অভিনীত ‘শাহজাহান রিজেন্সি’ ছবিটি মুক্তি পেয়েছে গত ...