রাজধানী

'পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম অবশ্যই সরাতে হবে'

প্রকাশ: ০৬ মার্চ ২০১৯     আপডেট: ০৬ মার্চ ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

পুরান ঢাকা থেকে রাসায়নিকের (কেমিক্যাল) গুদাম অবশ্যই সরিয়ে নিতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

তিনি বলেছেন, নিমতলীর ঘটনার পর পুরান ঢাকা থেকে কেমিক্যালের গুদাম সরিয়ে নেওয়ার কথা ছিল। যে কোনো কারণে তা সম্ভব হয়নি। এখান থেকে আমাদের সরতে হবে। ব্যবস্থা না নিয়ে ধাক্কা দিয়ে তো বের করে দিতে পারবেন না।

বুধবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নগর ভবনে অনুষ্ঠিত 'পুরনো ঢাকার ঝুঁকিপূর্ণ ব্যবসা, সংকট ও সম্ভাবনা :করণীয় ও বর্জনীয়' বিষয়ে মুক্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ডিএসসিসি আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সালমান এফ রহমান বলেন, দেশের অর্থনীতিতে পুরান ঢাকার ব্যবসায়ীদের অনেক অবদান রয়েছে। নয় বছর আগে পুরান ঢাকায় ব্যবসার ধরন যা ছিল, এখন আরও বেড়েছে। এটা ঠিক হয়নি। কারণ, আমাদের বোঝা উচিত ছিল, আমাদেরকে এখান থেকে সরতে হবে।

তিনি বলেন, এখন অগ্নিকাণ্ডের জন্য ক্ষতিকর ২৯টি দাহ্য পদার্থের তালিকা করা হয়েছে। প্রয়োজনে পরীক্ষা-নিরীক্ষা করে এই সংখ্যা আরও বাড়ানো হবে। কিন্তু এটি ৩২টির বাইরে যাবে না।

সভাপতির বক্তব্যে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, পুরান ঢাকার দুর্ঘটনা আমি দেখেছি। এই বীভৎস চিত্র নগর কর্তৃপক্ষ মেনে নিতে পারে না। আমরা চাই, ডিএসসিসির নেতৃত্বাধীন টাস্কফোর্স ঝুঁকি নিরসন করে ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করবে। অগ্নিকাণ্ডের জন্য ঝুঁকিপূর্ণ পদার্থ অপসারণ অভিযান অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আবদুর রহমান, ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে, পুরান ঢাকা থেকে রাসায়নিক কারখানা স্থানান্তরে গঠিত ডিএসসিসির নেতৃত্বাধীন টাস্কফোর্স বুধবারও অভিযান চালায়। তবে কোনো রাসায়নিকের অস্তিত্ব পায়নি টাস্কফোর্স। ৩২ নম্বর রোডের কসাইটুলী ও কাজীমুদ্দিন সিদ্দিকী লেন এবং ২৪ নম্বর ওয়ার্ডের আরএনডি রোড এলাকায় অভিযানকালে চারটি প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।

বিষয় : সালমান এফ রহমান