লেখক-আইনজীবী ইমতিয়াজ মাহমুদ গ্রেফতার

প্রকাশ: ১৫ মে ২০১৯     আপডেট: ১৫ মে ২০১৯      

সমকাল প্রতিবেদক

ছবি ফেসবুক থেকে নেওয়া

মুক্তমনা লেখক ও আইনজীবী ব্যারিস্টার ইমতিয়াজ মাহমুদকে গ্রেফতার করেছে বনানী থানা পুলিশ। বুধবার দুপুরে বনানী থেকে তাকে গ্রেফতার করা হয়।

২০১৭ সালে খাগড়াছড়ি সদর থানায় দায়ের করা তথ্যপ্রযুক্তি আইনের একটি মামলায় তাকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হয়েছে। বনানী থানার ওসি বিএম ফরমান আলী বলেন, আমাদের কাছে তার নামে একটি ওয়ারেন্ট এসেছে। সেটা অনুযায়ী, আমরা শুধু ওয়ারেন্ট তামিল করেছি।

ইমতিয়াজ মাহমুদের ভাই পারভেজ বলেন, তাকে কেন গ্রেফতার করা হয়েছে আমরা এখনও সেটা জানি না। আমরা কোর্টে আছি, কাগজপত্র হাতে পেলে বিস্তারিত বলতে পারবো।

২০১৭ সালের ১৭ জুলাই ফেসবুকে সাম্প্রদায়িক উসকানি দেওয়ার অভিযোগে শফিকুল ইসলাম নামের এক ব্যক্তি ইমতিয়াজ মাহমুদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭/২ ধারায় খাগড়াছড়ি সদর থানায় মামলাটি করেন। পরে মামলায় পুলিশি প্রতিবেদন দাখিল পর্যন্ত তিনি সুপ্রিম কোর্ট থেকে জামিন পান।

মামলার এজহারে উল্লেখ করা হয়, সুপ্রিম কোর্টের আইনজীবী ইমতিয়াজ মাহমুদ সম্প্রতি তার ফেসবুকে আইডিতে পাহাড়ের ইস্যুতে নানা মন্তব্য করেছেন। এর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী মধ্যে সাম্প্রদায়িক উস্কানি ছড়ানো হয়েছে। বাঙালি জাতিকে হেয় করে সেটলার আখ্যায়িত করা হয়েছে। আইনজীবী ইমতিয়াজের পোস্টগুলো পাহাড়ে দাঙ্গা লাগানোর জন্য পরিকল্পিতভাবে দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন বাদী শফিকুল।

বিষয় : ব্যারিস্টার ইমতিয়াজ মাহমুদ গ্রেফতার ৫৭ ধারা