রাজধানী

১ ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবস ঘোষণার দাবি

প্রকাশ: ২৩ মে ২০১৯     আপডেট: ২৩ মে ২০১৯      

সমকাল প্রতিবেদক

১ ডিসেম্বরকে মুক্তিযোদ্ধা দিবস ঘোষণার দাবি জানিয়েছে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে সংগঠনটির আহ্বায়ক ও সাবেক নৌমন্ত্রী শাজাহান খান এই দাবি জানান।

সংবাদ সম্মেলনে সংগঠনটির চেয়ারম্যান মেজর জেনারেল হেলাল মোর্শেদ খান (বীরবিক্রম), সাবেক চেয়ারম্যান কবির আহমেদ খানসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এ সময় ১৫ দফা দাবি উত্থাপন করে শাজাহান খান বলেন, ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে মুক্তিযোদ্ধাদের কল্যাণ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে দেশজুড়ে মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষা, ইতিহাস বিকৃতিরোধ এবং প্রকৃত ইতিহাস তুলে ধরার জন্য বিশেষ কার্যক্রম গ্রহণের কথা বলা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই লক্ষ্যে কাজ করছেন এবং তা অব্যাহত রাখবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

তাদের অন্য দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ১০ হাজার থেকে ২০ হাজার টাকায় উন্নীত করা, মুক্তিযোদ্ধাদের চারটি উৎসব ভাতার স্থলে পাঁচটিতে উন্নীত করা, দেশের সব হাসপাতালে মুক্তিযোদ্ধাদের বিশেষ সুবিধা প্রদান ও চিকিৎসা সহজলভ্য করা, মুক্তিযোদ্ধাদের সম্মানিত নাগরিক হিসেবে রেল, বাস ও লঞ্চে বিনামূল্যে যাতায়াতের সুবিধা প্রদান করা।

বিষয় : মুক্তিযোদ্ধা দিবস দাবি সংবাদ সম্মেলন