জাতীয়করণের দাবি

রাজপথে তৃতীয় দিন পার করলেন বেসরকারি প্রাথমিক শিক্ষকরা

প্রকাশ: ১৮ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

প্রধানমন্ত্রীর ঘোষণার মধ্য থেকে বাদপড়া প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষকরা জাতীয়করণের এক দফা দাবিতে অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছেন। বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির উদ্যোগে মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে তৃতীয় দিনের কর্মসূচি পালিত হয়। সমিতিরি সভাপতি মামুনুর রশিদ খোকনের সভাপতিত্বে ও মহাসচিব কামাল হোসেনের সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য দেন শিক্ষক নেতা জাফর ইকবাল, মিজানুর রহমান, বদরুল আমিন সরকার ফরহাদ, ফিরোজ উদ্দিন, হারুন অর রশীদ, আশরাফুল আলম, শাহনাজ পারভীন প্রমুখ। এতে বাংলাদেশের বিভিন্ন উপজেলা থেকে শত শত শিক্ষক অংশ নেন।

বক্তারা বলেন, ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন। জাতীয়করণকালীন ২৬ হাজার ১৯৩টি বিদ্যালয় পরিসংখ্যান করা হয়েছিল। এ সংখ্যা যথাযথ না হওয়ায় জাতীয়করণের যোগ্য আরও ৪ হাজার ১৫৯টি বিদ্যালয় জাতীয়করণ হতে বঞ্চিত হয়।

তারা আরও বলেন, তৃতীয় ধাপের বিদ্যালয় সমূহের ক্ষেত্রে ২০১২ সালের ২৭ মের আগে স্থাপিত ও পাঠদানের অনুমতির জন্য আবেদনকৃত বিদ্যালয় জাতীয়করণ করা হবে। প্রধানমন্ত্রীর ঘোষণায় উল্লেখিত তৃতীয় ধাপের বিদ্যালয়গুলোর সমপর্যায়ের যোগ্যতা থাকা সত্ত্বেও তৎকালীন কিছু কর্মকর্তা কর্মস্থলে না থাকায় বিদ্যালয়গুলো জাতীয়করণের তালিকায় অর্ন্তভুক্ত হয়নি।