কর আইনজীবীদের নিবন্ধন সংক্রান্ত বিধান পুনর্বহালের দাবি

প্রকাশ: ২৫ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

 কর আইনজীবীদের নিবন্ধন সংক্রান্ত বিধান পুনর্বহালের দাবিতে সংবাদ সম্মেলন- সমকাল

কর আইনজীবীদের নিবন্ধনের ক্ষেত্রে কোনো একটি ট্যাকসেস বারের সদস্য হওয়ার বাধ্যবাধকতা সংক্রান্ত বিধান পুনর্বহালের দাবি জানিয়েছে বাংলাদেশ ট্যাক্স ল'ইয়ার্স অ্যাসোসিয়েশন (বিটিএলএ) এবং ঢাকা ট্যাকসেস্‌ বার এসোসিয়েশন।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবনে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের সেকশন-১৭৪ এর সাব সেকশন-২ এর ক্লজে (এফ) ওই বিধান থাকলেও হঠাৎ করে প্রস্তাবিত অর্থবিল, ২০১৯-এ সেটি বাতিলের প্রস্তাব করা হয়েছে। এই কালো আইনটি বাস্তবায়ন হলে সরকারের রাজস্ব আহরণ বাধাগ্রস্ত হবে। তাই কালো আইনটি বাতিল করতে হবে।

এ সময় বাজেট বাস্তবায়নে কর আইনজীবীদের ভূমিকা তুলে ধরার পাশাপাশি ৩০ জুনের মধ্যে তাদের দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনের কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বিটিএলএ'র আহ্বায়ক অ্যাডভোকেট সোহরাব উদ্দিন। আরও বক্তব্য দেন বিটিএলএ'র মহাসচিব অ্যাডভোকেট খোরশেদ আলম, সাবেক সভাপতি অ্যাডভোকেট শাহ জিকরুল আহমেদ, ঢাকা ট্যাকসেস্‌ বার এসোসিয়েশনের সভাপতি হুমায়ুন কবীর, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন আহমেদ, সহ-সভাপতি অ্যাডভোকেট আকবর হোসেন, সাবেক সভাপতি অ্যাডভোকেট অধ্যাপক আবদুল মজিদ মল্লিক, অ্যাডভোকেট আব্বাস উদ্দিন, আওয়ামী কর আইনজীবী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ ইকবাল মোস্তফা, ঢাকা ট্যাকসেস্‌ বার এসোসিয়েশনের কোষাধ্যক্ষ অ্যাডভোকেট মুস্তাফিজুর রহমান, লাইব্রেরি সম্পাদক মশিউর রহমান প্রমুখ।

প্রস্তাবিত বাজেটকে 'উন্নয়নের বাজেট' আখ্যা দিয়ে অ্যাডভোকেট সোহরাব উদ্দিন বলেন, চলতি বাজেটের অর্থবিলে কতিপয় স্বার্থান্বেষী কুচক্রি মহল আয়কর অধ্যাদেশ ৯৪ বি ধারার সন্নিবেশ ঘটানো এবং ১৭৪ ধারার প্রভিসো বিলোপের প্রস্তাব করেছে। এই সংশোধনী রাজস্ব আদায় বৃদ্ধির বদলে হ্রাস করবে। অন্যদিকে কর আইনজীবীদের দাবিকৃত সংশোনীগুলো বাস্তবায়ন হলে রাজস্ব আদায় বৃদ্ধি পাবে। প্রধানন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে তাদের প্রত্যাশা।

এর আগে কর আইনজীবী নেতারা এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করে একই দাবি তুলে ধরেন। এনবিআর চেয়ারম্যান প্রস্তাবিত অর্থবিলে আয়কর অধ্যাদেশের সেকশন-১৭৪ এর সাব সেকশন-২ এর ক্লজ (এফ) প্রোভাইসোটি বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের আশ্বাস দিয়েছেন বলে কর আইনজীবীরা সংবাদ সম্মেলনে জানিয়েছেন।