রাজধানী

শাহজালালে মশা জরিপ

প্রকাশ: ১২ জুন ২০১৯     আপডেট: ১২ জুন ২০১৯      

অনলাইন ডেস্ক

অন্য দেশ থেকে দেশে সংক্রামক রোগ বিস্তার রোধে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এন্টোমলজিক্যাল সার্ভে এবং ম্যাপিং কার্যক্রম শুরু হয়েছে। বুধবার থেকে ছয় দিন চলবে এ কার্যক্রম।

বাংলাদেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি-২০০৫ এর অন্যতম স্বাক্ষরকারী দেশ। পৃথিবীর ১৯৬টি দেশ এই কার্যক্রমের আওতায় কাজ করে যাচ্ছে। এই বিধির অন্যতম শর্ত, অন্য দেশ থেকে সংক্রামক রোগ দেশে বিস্তার রোধের লক্ষ্যে অন্যতম পয়েন্টস অফ এন্ট্রি হিসেবে শাহজালাল বিমানবন্দরের সক্ষমতা গড়ে তোলা। এর পাশাপাশি বিমানবন্দরকে মশা ও অন্যান্য কীটপতঙ্গ মুক্ত রাখা।

এই উদ্দেশ্যে বিমানবন্দরে ৪০০ গজ পরিধিব্যাপী মশামুক্ত রাখার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের আইএইচআর, মাইগ্রেশন হেলথ ও ইমার্জিং-রিইমার্জিং ডিজিজ প্রোগ্রামের আওতায় এই সার্ভে চলছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের যৌথ সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে দুই মাস পর পর এই কার্যক্রম চলবে। 

এই উদ্দেশ্যে মশার ঘনত্ব ও প্রজাতি নির্ণয়, মশার লার্ভার ঘনত্ব নির্ণয় ও প্রজনন স্থান নিরূপণ এবং মশা নিয়ন্ত্রণ কার্যক্রমে ব্যবহূত লার্ভিসাইড ও এডাল্টিসাইড কীটনাশকের কার্যকারিতা পরীক্ষার পদক্ষেপ নেওয়া হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি

বিষয় : সংক্রামক রোগ নিয়ন্ত্রণ মশা জরিপ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর