বাসাবাড়ি ও আঙিনা নিজ দায়িত্বে পরিস্কার রাখুন: মেয়র আতিক

প্রকাশ: ১৮ জুলাই ২০১৯     আপডেট: ১৮ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

বাসাবাড়িসহ যেখানেই তিন দিনের বেশি পরিস্কার পানি জমে থাকে, সেখানেই এডিস মশা বংশবিস্তার করতে পারে। এ ধরনের পানি নিজ দায়িত্বে অপসারণে নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, সবাইকে নিজ নিজ বাসাবাড়ি ও আঙিনা নিজ দায়িত্বে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। জমে থাকা স্বচ্ছ পানি নিজ দায়িত্বে পরিষ্কার করতে হবে। এটা না করলে পর্যাপ্ত ওষুধ ছিটিয়েও ডেঙ্গু রোগের হাত থেকে নগরবাসী মুক্তি পাবেন না।

বৃহস্পতিবার রাজধানীর কালাচাঁদপুর সরকারি স্কুল ও কলেজ এবং বসুন্ধরা আবাসিক এলাকার হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলে মশকনিধনে জনসচেতনতামূলক প্রচারাভিযানে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, বাসাবাড়ির বাইরে মশক নিয়ন্ত্রণে ডিএনসিসির মশকনিধন কর্মী ও সুপারভাইজার নিয়মিত কাজ করছেন। প্রতিটি এলাকার মশকনিধন কর্মী, সুপারভাইজার ও মনিটরিং কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর ডিএনসিসির ওয়েবসাইটে (www.dncc.gov.bd)  দেওয়া আছে। যে কেউ তাদের ফোন করে জবাবদিহির আওতায় আনতে পারেন।

শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র বলেন, বাসায় গিয়ে অভিভাবক, প্রতিবেশী ও আত্মীয়স্বজনকেও ডেঙ্গু রোগের বিষয়ে সচেতন করে তুলতে হবে। সবাইকে সুনাগরিক হতে হবে।

এ সময় ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণ শাখার প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আখতারুজ্জামান, ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন বাবুল, ডা. জিন্নাত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।