ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি কর্মীদের ছুটি বাতিল

প্রকাশ: ১৯ জুলাই ২০১৯     আপডেট: ১৯ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম— ফোকাস বাংলা

ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মশক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জনসচেতনতা তৈরির উদ্দেশ্যে শুক্রবার অনুষ্ঠিত এক শোভাযাত্রা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম এ কথা জানান। রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় সমালোচনার মধ্যে মেয়রের এ ঘোষণা এলো।

ডিএনসিসি ও স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার উদ্যোগে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে অনুষ্ঠিত শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, 'যারা মশক নিয়ন্ত্রণে নিয়োজিত আছেন এবং যারা পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত আছেন তাদের সকল ছুটি বাতি করেছি। ডেঙ্গু ও চিকুনগুনিয়া যতদিন নিয়ন্ত্রণে না আসবে, মৌসুম যতদিন থাকবে এ আদেশ ততদিন বলবৎ থাকবে।'

নগরাবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে মেয়র বলেন, 'ডেঙ্গু মশার উৎপত্তিস্থল জমে থাকা স্বচ্ছ পানি, নোংরা পানি নয়। তিনদিন জমে থাকা স্বচ্ছ ও পরিষ্কার পানিতে ডেঙ্গুর জন্ম হয়। এ ধরনের পানি জমতে দেবেন না। বাড়ির আঙ্গিনায়, ফুলের টবে, পরিত্যক্ত টায়ারে পানি জমে থাকলে তা পরিষ্কার করুন। স্ব-উদ্যোগে এসব কাজ করতে হবে।'

জনগণকে সঙ্গে নিয়ে ডেঙ্গু প্রতিরোধে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, এডিস মশা নিধনে সরকারের সব প্রচেষ্টা অব্যাহত থাকবে।

এ সময় অন্যদের মধ্যে সাংসদ আসলামুল হক, সাদেক খান, পঙ্কজ দেবনাথ, ডিএনসিসির প্যানেল মেয়র আলেয়া সারোয়ার ডেইজি, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, মশা বিশেষজ্ঞ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া সাবেক ও বর্তমান ক্রিকেটার, অভিনেতা-অভিনেত্রী, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরসহ সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা এবং আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শোভাযাত্রায় অংশ নেন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে গত ১৭ জুলাই পর্যন্ত রাজধানীতে অন্তত ৫ হাজার ১৬৬ জনের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এ সময় পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে অন্তত ৫ জনের।