৬ দফা দাবিতে দৃষ্টিপ্রতিবন্ধীদের অবস্থান ধর্মঘট

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

৬ দফা দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে মঙ্গলবার অবস্থান কর্মসূচি পালন করে দৃষ্টিপ্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদ- সমকাল

কাজে যোগদানের ক্ষেত্রে সব বাধা দূর ও বিশেষ ব্যবস্থায় নিয়োগ দাবিতে অবস্থান ধর্মঘটের ডাক দিয়েছে চাকরিপ্রার্থী দৃষ্টিপ্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদ। রোববার থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে শুরু হওয়া এ ধর্মঘটে  মঙ্গলবারও অংশ নেন পরিষদের সদস্যরা। এ সময় সরকারের কাছে তারা ছয় দফা দাবি উত্থাপন করেন।

তাদের উল্লেখযোগ্য দাবিগুলো হলো- নবম থেকে ২০তম গ্রেডভুক্ত সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরিতে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ ব্যবস্থায় নিয়োগ; গত ১৭ এপ্রিল প্রকাশিত বাংলাদেশ সরকারি কর্মকমিশনের দশম গ্রেডভুক্ত ৩৮ নম্বর রিসোর্স শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে ওই পদে শুধু উপযুক্ত দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের নিয়োগ; ঢাকা বিশ্ববিদ্যালয়ে শ্রুতিলেখক নীতিমালা অনুযায়ী সরকারিসহ স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরি পরীক্ষায় ওই আইন মেনে চলার নিশ্চয়তা; দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের স্নাতক ডিগ্রি অর্জনের পর চাকরিতে যোগদান করার আগ পর্যন্ত কমপক্ষে ১০ হাজার টাকা করে মাসিক বেকার ভাতা প্রদান।

পরিষদের আহ্বায়ক আলী হোসেন জানান, দাবি পূরণ না হওয়া পর্যন্ত অবস্থান ধমর্ঘট চলবে। এ সময় তিনি তাদের ন্যায্য অধিকার আদায়ে সবার সহযোগিতা কামনা করেন।