ডেঙ্গু নিয়ে মূল্যায়নের ভার সাংবাদিকদের ওপর ছেড়ে দিলাম: সাঈদ খোকন

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

বুধবার ডিএসসিসি নগরভবনে সংবাদ সম্মেলন করেন মেয়র সাঈদ খোকন। ছবি: ফোকাস বাংলা

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছে কি-না সেই মূল্যায়নের ভার সাংবাদিকদের উপর ছেড়ে দেওয়ার কথা বললেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন। বুধবার ডিএসসিসি নগরভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

আগস্ট মাসের শুরুতে ডিএসসিসি মেয়র বলেছিলেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে রাজধানীতে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে। ঢাকার ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছে কি-না  সাংবাদিকরা মেয়রের কাছে জানতে চাইলে তিনি বলেন, জুলাইয়ের শেষ দিকে ডেঙ্গুর প্রকোপ বাড়তে থাকে। অবশেষে তা ব্যাপকতা পায়। এক দিনে আক্রান্তের সংখ্যা তিন হাজারের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। সেটা আস্তে আস্তে কমতে শুরু করেছে। আপনারা যদি সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের ডেটা দেখেন, এটা গ্র্যাজুয়ালি কমছে। বর্তমানে আটশ, সাতশ, ছয়শ- এভাবে নতুন রোগীর সংখ্যা কমছে। একইভাবে ঢাকাতেও নতুন রোগীর সংখ্যা কমছে।

মেয়র আরও বলেন, দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু আক্রান্তের প্রকৃত সংখ্যা কত তা স্বাস্থ্য অধিদপ্তরের কাছে জানতে চাওয়া হয়েছিল। এটা জানা গেলে আমাদের কাজের সুবিধা হত। কিন্তু তারা স্পেসিফিক বলতে পারেনি। তবে বর্তমানে ঢাকায় প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা চারশর কাছাকাছি। এক্ষেত্রে উত্তরে ৫০ শতাংশ ও দক্ষিণে ৫০ শতাংশ ধরলে দেখা যায় এটা দুইশ বা এর আশপাশে আছে। যে শহরে এক কোটি ২৪ লাখ লোক বাস করে, সেখানে দুইশ লোক নতুন করে আক্রান্ত। এ অবস্থায় ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে আনতে পেরেছি, কতটা পারিনি সেই মূল্যায়নের ভার আপনাদের ওপর ছেড়ে দিলাম।

ডেঙ্গু প্রতিরোধে একটি দীর্ঘস্থায়ী ও টেকসই পরিকল্পনা প্রণয়নে কারিগরি সহায়তা নিতে গত ১০ সেপ্টেম্বর সিঙ্গাপুর যান সাঈদ খোকন। সিঙ্গাপুরের অভিজ্ঞতা জানিয়ে মেয়র বলেন, সেখানে সারাবছর ধরে ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ চলে। মাঠ পর্যায়ে জরিপ এবং তদারকি হয়, ল্যাবে গবেষণা হয়। প্রযুক্তির ব্যবহার করে মোবাইল অ্যাপের মাধ্যমে জনগণকে সচেতন করা হয়। পাবলিক, প্রাইভেট, পিপল- এই ৩ ‘পি'র সমন্বয়ে কাজ করে তারা। পাশাপাশি আইনের প্রয়োগ চলে।

সফরে সিঙ্গাপুরের এনভায়রনমেন্টাল হেলথ ইনস্টিটিউটের সঙ্গে ডেঙ্গু বিষয়ক তথ্য বিনিময়, প্রযুক্তির ব্যবহার, কারিগরি সহায়তা ও প্রশিক্ষণ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রাথমিক আলোচনা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান সাঈদ খোকন।

তিনি আরও জানান, অক্টোবরের চতুর্থ সপ্তাহে সিঙ্গাপুরে একটি প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবে। ওই কর্মসূচিতে অংশগ্রহণের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকেও আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএসসিসি পাঁচ বছর মেয়াদী একটি প্রকল্পের প্রস্তাব তৈরির কাজ শুরু করেছে।