'নির্ধারিত দামেই পেঁয়াজ বিক্রি করতে হবে'

প্রকাশ: ০৩ অক্টোবর ২০১৯     আপডেট: ১৩ নভেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

মেয়র মোহাম্মদ সাঈদ খোকন- ফাইল ছবি

পেঁয়াজের দাম কোনোভাবেই লাফিয়ে লাফিয়ে বাড়তে দেওয়া হবে না বলে ব্যবসায়ীদের সতর্ক করে দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেছেন, সরকারের নির্ধারণ করে দেওয়া যৌক্তিক মূল্যেই ডিএসসিসি এলাকায় পেঁয়াজ বিক্রি করতে হবে। এর ব্যত্যয় হলে ভ্রাম্যমাণ আদালত আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।

বুধবার পলাশী কাঁচাবাজার পরিদর্শনকালে মেয়র এসব কথা বলেন।

মেয়র নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়ে বলেন, প্রয়োজনের তুলনায় বেশি পেঁয়াজ কিনে বাসায় মজুদ করবেন না। বেশি কিনে সরবরাহের মধ্যে চাপ সৃষ্টি করবেন না।

তিনি বলেন, প্রয়োজনীয় সকল পণ্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রয়েছে। সাম্প্রতিক সময়ে পেঁয়াজের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এ পরিপ্রেক্ষিতে ডিএসসিসি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিশেষ অভিযান শুরু করেছে। পেঁয়াজের দর স্বাভাবিক অবস্থায় ফিরে না আসা পর্যন্ত এই অভিযান চলবে। একটা শক্ত মনিটরিংয়ের মধ্য দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা হবে।

মেয়র বলেন, শ্যামবাজার এবং কারওয়ান বাজারে কিছু অসাধু ব্যবসায়ীর মজুদ করার একটা প্রবণতা আছে। কেউ এই মজুদ গড়ে তোলার চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। মজুদদারের গুদামও সিলগালা করে দিতে পারেন ম্যাজিস্ট্রেট।