নর্থ সাউথে ভাষা উৎসব ১৮ ও ১৯ অক্টোবর

প্রকাশ: ০৬ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

দেশের বৃহত্তম ও বহুমাত্রিক ভাষা উৎসব 'ডেটস প্রেজেন্টস ল্যাঙ্গুয়েজ লীগ ২০১৯' এর আয়োজন করছে নর্থ সাউথ ইউনিভার্সিটির ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাংগুয়েজেস বিভাগ। 

এই বিভাগের শিক্ষার্থীরা রোববার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রাচারণা চালান। সমকাল এবং রেডিও ধ্বনি ৯১.২ এফএম এর সহোযোগিতায় আয়োজিত হচ্ছে এই ভাষা উৎসব।

আগামী ১৮ এবং ১৯ অক্টোবর নর্থ সাউথ ইউনিভার্সিটি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে এই ভাষা প্রতিযোগিতা। অংশগ্রহণকারীরা বিভিন্ন পর্যায়ে ইংরেজি, বাংলা ও চীনা ভাষায় প্রতিযোগিতায় অংশ নেবেন।

এই প্রচারণায় শিক্ষার্থীদের ভাষা উৎসবে অংশগ্রহণ করার জন্য অনুপ্রাণিত করা হয়। তাদের প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্ট সম্পর্কে ধারণা দেওয়া হয়। শিক্ষার্থীদের জন্য একটি প্রতিযোগিতামূলক খেলার আয়োজন করা হয় যেখানকার তিনজন বিজয়ী সুযোগ পান রেডিও ধ্বনিতে লাইভ শো করার।

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় এই তিন পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এই ভাষা উৎসবের মাধ্যমে শিক্ষার্থীরা ভাষা ও সংস্কৃতি সম্পর্কে আরও সচেতন হবে এবং বিশ্বায়নের যুগে এর মাধ্যমে সু্যোগ পাবেন নেটওয়ার্ক তৈরি করার, এমনটাই আশা করছেন আয়োজকেরা।

ছাত্রছাত্রীদের মধ্যে নানা ভাষা বলা, লেখা ও শোনার আগ্রহ সৃষ্টি করা এবং ভাষা বিষয়ে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করা এই আয়োজনের উদ্দেশ্য।

ল্যাঙ্গুয়েজ লীগে প্রতিযোগিতার বিভাগগুলো হলো- বানান শুদ্ধ করা, স্ক্রিপ্ট লেখা, কবিতা লেখা ও আবৃত্তি, ভাষা ও ব্যাকরণ সম্পর্কিত বিষয়, দলভিত্তিক কুইজ, দেয়াল পত্রিকা, যোগ-বিয়োগ, এনাগ্রাম, সংক্ষিপ্ত গল্প বলা, উপস্থিত বক্তৃতা, পপ কালচার কুইজ ও চায়নিজ অক্ষর লেখা। আরও তথ্য এবং নিবন্ধনের জন্য লগইন করতে হবে-www.languageleague.info. বিস্তারিত জানা যাবে facebook : languageleaguebd-এ। সংবাদ বিজ্ঞপ্তি