সরকারি ক্রয়ে দুর্নীতির ফাঁক বন্ধ হওয়া জরুরি: দুদক চেয়ারম্যান

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

সরকারি কেনাকাটায় দুর্নীতির ফাঁকফোকর বন্ধ হওয়া জরুরি। এ জন্য আগেই ই-গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ইজিপি) প্রক্রিয়া পর্যালোচনা ও মূল্যায়ন করে দুর্বল দিকগুলো চিহ্নিত করতে হবে। মাদক ও অপরাধ সম্পর্কিত জাতিসংঘ অফিসের (ইউএনওডিসি) একটি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় এ কথা বলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

রোববার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে চেয়ারম্যানের অফিস কক্ষে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

ইউএনওডিসির প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় দুদক চেয়ারম্যান বলেন, দেশের পাবলিক প্রকিউরমেন্ট প্রক্রিয়া পুনর্মূল্যায়ন করার সময় এসেছে। কমিশন যেসব ইজিপি-সংক্রান্ত দুর্নীতি তদন্ত করছে তাতে দেখা গেছে, এই প্রক্রিয়াকে কিছু ব্যক্তি অবৈধ উপায়ে ব্যবহার করে সরকারি ক্রয়প্রক্রিয়াকে বিতর্কিত করছেন। তারা কৌশলে ইজিপি প্রক্রিয়াকে কাজে লাগিয়ে অপরাধের সঙ্গে জড়িয়ে যাচ্ছেন। এ অপরাধীদের কারণেই একই ঠিকাদার বেশি বেশি সরকারি কাজ পাচ্ছেন।

ইজিপি প্রক্রিয়ায় দুর্নীতির সঙ্গে জড়িত কয়েকজন সরকারি কর্মকর্তা ও ঠিকাদারকে এরই মধ্যে গ্রেপ্তার করা হয়েছে। অনেকের বিরুদ্ধে মামলা হয়েছে এবং তদন্ত চলছে। তাদের জিজ্ঞাসাবাদেও বিভিন্ন অনিয়ম-দুর্নীতির তথ্য পাওয়া যাচ্ছে। দেশের স্বার্থেই সরকারি ক্রয় প্রক্রিয়ায় দুর্নীতির ফাঁকফোকর বন্ধ করা দরকার।

এ ব্যাপারে ইউএনওডিসির সহযোগিতা চেয়ে ইকবাল মাহমুদ বলেন, এসব নীতিমালা প্রণয়নে আন্তর্জাতিক উত্তম চর্চাগুলো সংযোজন করা যেতে পারে। তিনি আরও বলেন, ২০১৬ সালে জার্মানির উন্নয়ন সহযোগী সংস্থা জিআইজেডের সহযোগিতায় দেশের বুদ্ধিজীবী, রাজনীতিবিদ, গণমাধ্যমকর্মী, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি, সরকারি কর্মকর্তা, উন্নয়ন সহযোগী সংস্থার কর্মকর্তাসহ সংশ্নিষ্টদের সঙ্গে আলাপ-আলোচনা করে পাঁচ বছরমেয়াদি একটি কর্মকৌশল প্রণয়ন করে কমিশন। ২০২১ সালে এই কর্মপরিকল্পনার মেয়াদ শেষ হবে। ফলে আগামী বছরেই কমিশনের নতুন কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। এ ক্ষেত্রে ইউএনওডিসির সহযোগিতা করার সুযোগ রয়েছে।

ইউএনওডিসির প্রোগ্রাম ম্যানেজমেন্ট অফিসার ড্যানিলো রিজ্জি আলোচনাকে উৎসাহব্যঞ্জক বর্ণনা করে সভায় বলেন, তাদের অফিস মূলত একটি জ্ঞানভিত্তিক অফিস। ইউএনওডিসি ও দুদক পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করতে পারে।