দুর্নীতি ক্যান্সারের মতো ছড়ায়: দুদক চেয়ারম্যান

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

ইকবাল মাহমুদ- ফাইল ছবি

ইকবাল মাহমুদ- ফাইল ছবি

দুর্নীতি সমাজের সব অর্জনকে ধ্বংস করে দেয়। এমনকি মানুষের সক্ষমতাকেও। সমাজে ক্যান্সারের মতো ছড়িয়ে যায় দুর্নীতি। অক্সফাম বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সভাকক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়। সভায় অক্সফাম বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন। এ সময় দুদক ও সংস্থাটির মধ্যে পারস্পরিক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি ঘটার আগেই সেটা বন্ধ করতে কমিশন প্রতিরোধমূলক কার্যক্রম জোরদার করেছে। জনগণকে সচেতন করা হচ্ছে। এ লক্ষ্যে প্রতিদিন গড়ে প্রায় ১৫টি দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করা হচ্ছে। একই সঙ্গে অপরাধ ও অপরাধী শনাক্ত করে তাদের আইনের মুখোমুখি দাঁড় করানো হচ্ছে।

তিনি আরও বলেন, আইন প্রয়োগের ক্ষেত্রে দুদক নির্মোহভাবে দায়িত্ব পালন করছে। গত চার বছরে কমিশনের কার্যক্রমের মাধ্যমে সমাজে হয়তো এই বার্তা দেওয়া সম্ভব হয়েছে যে, কেউ-ই আইনের ঊর্ধ্বে নয়। অপরাধীদের সমভাবে আইন-আমলে আনা হচ্ছে। তবে এ কথাও ঠিক, এতে স্বস্তির অবকাশ নেই। কারণ কমিশনকে ধারাবাহিকভাবে দীর্ঘ বন্ধুর পথ পাড়ি দিতে হবে।

দুর্নীতি বন্ধ কিংবা সুশাসনের জন্য মাইন্ডসেট পরিবর্তন দরকার। তবে এ কথাও ঠিক, পরিণত মানুষের মাইন্ডসেট পরিবর্তন করা কঠিন। তাই কমিশন তরুণ প্রজন্মকে বিশেষ করে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতিবিরোধী মানসিকতা প্রতিষ্ঠিত করার জন্য বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করছে বলে উল্লেখ করেন ইকবাল মাহমুদ।

অক্সফাম বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল মতবিনিয়ম সভায় অংশ নেয়। এ সময় উপস্থিত ছিলেন দুদকের প্রতিরোধ অনু বিভাগের মহাপরিচালক এ কে এম সোহেল, পরিচালক নাসিম আনোয়ার, উত্তম কুমার মণ্ডল প্রমুখ।