বিকাশ কর্মকর্তা পরিচয়ে তারা টাকা হাতিয়ে নেন

চক্রের ৪ সদস্য গ্রেপ্তার

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২০     আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশের প্রধান কার্যালয়ের কর্মকর্তা পরিচয়ে প্রতারণার অভিযোগে চারজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বৃহস্পতিবার রাতে কাফরুলের সেনপাড়া পর্বতা এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে র‌্যাব-৪। 

গ্রেপ্তারকৃতরা হলেন- সোহেল রানা, প্রভাত কুমার সাহা, শাওন মন্ডল ও মামুনুর রশিদ। র‌্যাবের ভাষ্য, তাদের কাছ থেকে আটটি মোবাইল ফোন সেট ও ২৪টি সিমকার্ড জব্দ করা হয়েছে।ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা পরিচয়েও তারা লোকজনের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে আসছিল।

র‌্যাব-৪ এর জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল বলেন, গোপন খবরের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে সেনপাড়ার পর্বতার আদর্শ রোডের একটি বাসায় অভিযান চালানো হয়। এ সময় গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদে প্রতারণার কৌশল সম্পর্কে জানা যায়। তারা দেশের বিভিন্ন এলাকার বিকাশ এজেন্টদের কাছ থেকে লেনদেনের তথ্য সংগ্রহ করে। এরপর ভুয়া নিবন্ধনের সিমকার্ড ব্যবহার করে ওইসব বিকাশ গ্রাহককে ফোন করা হয়। সাধারণত বিকাশের কর্মকর্তা পরিচয় দিয়ে তারা ব্যবহারকারীর পিন কোড জানতে চায়। এর সাহায্যে তারা সংশ্নিষ্ট গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা ট্রান্সফার করে নেয়। 

এছাড়া নিজেদের সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তা পরিচয় দিয়ে নিম্নপদের কর্মকর্তা-কর্মচারীদের ফোন করে 'জরুরি প্রয়োজনে'র নামে টাকা পাঠাতে বলে। বদলির ভয় দেখিয়েও টাকা হাতিয়ে নেয় তারা। এভাবে প্রতারণার মাধ্যমে লোকজনের কাছ থেকে বিপুল অর্থ হাতিয়ে নেওয়ার কথা তারা জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে বলে র‌্যাব জানিয়েছে।