অবৈধ পথে সম্পদ অর্জনের লোভ থামাতে হবে: দুদক চেয়ারম্যান

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

'অবৈধ পথে সম্পদ অর্জনের লোভ থামাতে হবে। সম্পদের মোহে বিবেকের বাইরে যেন কেউ কিছু না করেন। অবৈধ সম্পদ অর্জনকারী অপরাধীদের একদিন না একদিন আইনের কাঠগড়ায় দাঁড়াতে হবে।' 

বৃহস্পতিবার ঢাকায় অপফাম ইন বাংলাদেশের প্রধান কার্যালয়ে 'প্রিভেন্টিং করাপশন টু এস্টাব্লিশ গভর্ন্যান্স: রোল অব পাবলিক-প্রাইভেট পার্টনাপরশিপ' শীর্ষক স্মারক বক্তৃতায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতির কোনো সর্বজনীন সংজ্ঞা নেই। অনেকেই মনে করেন, বিবেকের বাইরে কিছু করাই দুর্নীতি। লোভই মানুষকে বিবেকের বাইরে নিয়ে যায়। তিনি বলেন, বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পরপরই মামলার আসামিদের আইনের আওতায় নিয়ে আসতে গ্রেপ্তার শুরু করে। গ্রেপ্তার করা হয় হাজারেরও বেশি আসামি। তখন মনে করা হয়েছিল, এতে দুর্নীতি হয়তো কাঙ্ক্ষিত মাত্রায় কমে আসবে। বাস্তবতা হচ্ছে, জনআকাঙ্ক্ষা অনুযায়ী দুর্নীতির প্রকোপ কমেনি।

ইকবাল মাহমুদ বলেন, কমিশন দমনমূলক কার্যক্রমের পাশাপাশি তরুণ প্রজন্মের মধ্যে নৈতিক মূল্যবোধ জাগিয়ে দুর্নীতি প্রতিরোধ করার কাজ জোরদার করছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অপফাম বাংলাদেশের প্রতিষ্ঠাতা কান্ট্রি ডিরেক্টর ও স্বাধীনতা পদকপ্রাপ্ত জুলিয়ান ফ্রান্সিস ওবিই, অপফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. দীপঙ্কর দত্ত, নাট্য অভিনেতা আজিজুল হাকিম, শহীদুজ্জামান সেলিম, দুদকের প্রতিরোধ অনুবিভাগের মহাপরিচালক একেএম সোহেল প্রমুখ।