নকল পণ্যে গ্রামের মানুষ বেশি ক্ষতিগ্রস্ত: আহসান খান চৌধুরী

প্রকাশ: ১২ মার্চ ২০২০     আপডেট: ১৫ মার্চ ২০২০   

সমকাল প্রতিবেদক

আহসান খান চৌধুরী - সমকাল

আহসান খান চৌধুরী - সমকাল

প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী বলেছেন, শহরের তুলনায় গ্রামের মানুষ নকল পণ্যের মাধ্যমে বেশি ক্ষতিগ্রস্ত ও প্রতারিত হচ্ছে। আইন প্রণয়নকারী প্রতিষ্ঠানকে পাশে পেলে নকল পণ্যমুক্ত বাংলাদেশ গড়ে তোলা যাবে।

বৃহস্পতিবার সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে সমকালের নকল পণ্যবিরোধী বিশেষ প্রচারাভিযানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

আহসান খান চৌধুরী বলেন, সরকার ও উৎপাদনকারী প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করলে শতভাগ সমস্যা মোকাবিলা করা সম্ভব। কোম্পানিগুলো প্রতিদিন নকল পণ্যের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াই করছে। নকল পণ্যের কারণে সরকার রাজস্ব হারাচ্ছে। আর ভোক্তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে সবচেয়ে বেশি। ভালো পণ্য হারিয়ে যাচ্ছে। 

সমকাল নকল পণ্য প্রতিরোধে যে উদ্যোগ নিয়েছে, তা দেশের জন্য অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ বলে মন্তব্য করেন তিনি।

মুজিববর্ষ সামনে রেখে 'নকল পণ্য কিনবো না, নকল পণ্য বেচবো না' শিরোনামে বৃহস্পতিবার সমকালের বিশেষ প্রচারাভিযান শুরু হয়। রাজধানীর তেজগাঁওয়ে সমকাল কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে প্রচারাভিযানের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী সবাই অভিন্ন কণ্ঠে বলেন, নকল পণ্যের বিরুদ্ধে এখনই সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। নকল পণ্য নীরব ঘাতক। প্রয়োজনে আরও কঠোর আইন করে হলেও সমাজের এই নীরব ব্যাধি সারাতে হবে। নকল পণ্যের কারণে বিপুল রাজস্ব ক্ষতির পাশাপাশি স্বাস্থ্য ও পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

নকল পণ্যবিরোধী এমন আয়োজনকে সময়োপযোগী পদক্ষেপ উল্লেখ করে উপস্থিত সব অংশীজন আগামীতে এ ধরনের যে কোনো কর্মসূচিতে সমকালের পাশে থাকার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন।