মেয়র আতিকের উদ্যোগে হতদরিদ্রদের ঘরে পৌঁছে যাবে খাবার

প্রকাশ: ২৬ মার্চ ২০২০   

সমকাল প্রতিবেদক

খাবারের প্যাকেট তৈরির কাজে ব্যস্ত বিডি ক্লিন সংগঠনের সদস্যরা -সমকাল

খাবারের প্যাকেট তৈরির কাজে ব্যস্ত বিডি ক্লিন সংগঠনের সদস্যরা -সমকাল

প্রাণঘাতি করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় সরকার ১০ দিনের ছুটি ঘোষণা করেছে। বৃহস্পতিবার থেকে এই ছুটি কার্যকর হয়েছে। সারা দেশের মানুষকে হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। একই সঙ্গে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। হোম কোয়ারেন্টাইনের এই সময়ে সবচেয়ে বিপদে পড়েছেন নিম্ন আয়ের মানুষ, শ্রমজীবী ও দিনমজুররা। এসব মানুষের ঘরে খাবার পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। ব্যক্তিগত উদ্যোগে তিন হাজার মানুষের কাছে পৌঁছাবে তার দেওয়া খাবার।

মেয়র আতিকের অফিস সূত্র জানায়, প্রায় ৩ হাজার হতদরিদ্রর কাছে খাবার পৌঁছে দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে। এ বিষয়ে সাহায্য করছে 'বিডি ক্লিন' নামের সংগঠনটি। প্রত্যেকটি পরিবারের জন্য তৈরি এই প্যাকেটে থাকছে ৫ কেজি চাল, ১ কেজি ডাল, ১ লিটার তেল, ১ কেজি আলু এবং ১টি সাবান। খাদ্য সহায়তা পৌঁছে দেওয়ার এই কার্যক্রম পরিচালনা করবে মেয়রের ব্যক্তিগত প্রতিষ্ঠান বিডি ক্লিন।

মেয়র আতিক তার এই কার্যক্রমে অংশগ্রহণের জন্য সুহৃদ ও সামর্থ্যবানদের প্রতি আহ্বান জানান। দুস্থদের ঘরে খাবার পৌঁছে দেওয়া এই কার্যক্রমের পরিধি আরও বাড়বে বলে মেয়রের অফিস সূত্রে জানা গেছে। 

এ বিষয়ে জানতে চাইলে বিডি ক্লিনের প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন জানান, ত্রাণ কার্যক্রমের সময় দেখা যায় বেশ ভিড় হয়। কিন্তু আমাদের এই কার্যক্রমে কোন ভিড় থাকবে না। কেননা খাবার পৌঁছানোর আগে থেকে নির্দিষ্ট স্থানে আমাদের ৩ জন কর্মী থাকবে। তারা সেখানে পরিবারের তালিকা তৈরি করে তাদের কাছে খাবার পৌঁছে দেবে ঘরে গিয়ে। অর্থাৎ তার পাশের ঘরের মানুষও বিষয়টি জানতে পারবে না। একইসঙ্গে পরিবহন কাজে জড়িত সকলের ভাইরাস সংক্রমণ থেকে নিরাপত্তার বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে বলে তিনি জানান।