করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শুধু দিনেই নয়, রাতেও রাজধানীর বিভিন্ন সড়কে ঘুরে ঘুরে খাবার বিতরণ করছে পুলিশের বিভিন্ন বিভাগ। অসহায়, ছিন্নমূল নারী ও শিশু এবং দুস্থদের মধ্যে এই খাবার বিতরণ করা হয়েছে।

সোমবার রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ওয়ারী বিভাগের পক্ষ থেকে ওই এলাকায় ৩০০ দুস্থ মানুষের মধ্যে এই খাবার বিতরণ করা হয়।

ডিএমপি কর্মকর্তারা বলছেন, গত রোববার থেকে ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলামের নির্দেশে ৫০টি থানা এলাকায় ছিন্নমূল নারী ও শিশুদের মধ্যে প্রতিদিন দুপুরের খাবার বিতরণ করা হচ্ছে। প্রতিটি থানায় ৫০ জন করে দিনে আড়াই হাজার অসহায় মানুষের মধ্যে এ খাবার বিতরণ চলছে। এর বাইরে পুলিশের বিভিন্ন বিভাগ ও ইউনিট নিজেদের উদ্যোগে রাতেও খাবার বিতরণ করছে।

ডিএমপির ওয়ারী বিভাগের শ্যামপুর জোনের অতিরিক্ত উপ-কমিশনার নাজমুন নাহার সমকালকে বলেন, তাদের বিভাগের পক্ষ থেকে সোমবার রাতে গেন্ডারিয়ার বিভিন্ন বস্তি এলাকা ও রেল লাইনের পাশে বসবাসকারী ছিন্নমূল ৩০০ মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে। ওয়ারী বিভাগের নিজস্ব তত্ত্বাবধানে সবজি খিচুড়ি ও ডিম রান্না করে তা অসহায় মানুষের মধ্যে বিতরণ করা হয়।

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, বস্তি বা রেল লাইনের পাশে বসবাসকারী মানুষ ছাড়াও রাতে পুলিশের গাড়ি দিয়ে ঘুরে ঘুরে ভাসমান মানুষদের কাছে তারা এই খাবার পৌঁছে দিচ্ছেন। আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনের পাশাপাশি 'মানুষ মানুষের জন্য'-এই মন্ত্রে তারা ঢাকায় ছিন্নমূল মানুষদের মুখে আহার তুলে দেওয়ার চেষ্টা করে যাচ্ছেন।