'মিশন সেভ বাংলাদেশ' উদ্যোগ

হাসি ফুটল রাস্তায় দাঁড়িয়ে কান্না করা সেই তাসলিমার মুখে

প্রকাশ: ০২ এপ্রিল ২০২০     আপডেট: ০২ এপ্রিল ২০২০   

সমকাল প্রতিবেদক

মিশন সেভ বাংলাদেশের সহায়তা পেয়ে খুশি তাসলিমা- সমকাল

মিশন সেভ বাংলাদেশের সহায়তা পেয়ে খুশি তাসলিমা- সমকাল

ত্রাণের জন্য রাস্তায় দাঁড়িয়ে হাউমাউ করে কাঁদার গল্পটি তাসলিমার। ৫০-এর কোটায় বয়স। রাজধানীর বিভিন্ন স্থানে ফুল বিক্রি করে সংসার চলে তার। তবে করোনার প্রভাবে থেমে গেছে তার জীবিকার চাকা।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ত্রাণের জন্য তাসলিমার রাস্তায় দাঁড়িয়ে কান্নার একটি ভিডিও ভাইরাল হয়। ওই ভিডিও দেখে তাকে খুঁজে বের করে নিত্যপণ্য পৌঁছে দিয়েছে ‘মিশন সেভ বাংলাদেশ’।

নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়াতে সমকাল, সেবা এক্সওয়াইজেড ও দ্য ডেইলি স্টারের উদ্যোগ 'মিশন সেভ বাংলাদেশ'। এই উদ্যোগে এখন পর্যন্ত রাজধানীর বিভিন্ন স্থানে প্রায় দুই হাজার ৪শ' পরিবার পেয়েছে নিত্যপণ্য সহায়তা।

তাসলিমা জানিয়েছেন, রাস্তায় ফুল বিক্রি করে যে কয় টাকা আয় হতো, তা দিয়েই সংসার চালাতেন তিনি। কিন্তু এখন আর রাস্তায় গাড়ি নেই। ফুল কেনার মতো মানুষও নেই। রাস্তায় রাস্তায় ঘুরলেও তার কোনও উপার্জন নেই। কঠিন হয়ে পড়েছে জীবন বাঁচানো।

তিনি জানান, কয়েকদিন আগে হঠাৎ খবর পেলেন- রায়েরবাজার এলাকায় ত্রাণ বিতরণ করা হচ্ছে। গরীব মানুষকে খাবার দেওয়া হচ্ছে। ছুটে যান সেখানে, কিন্তু ত্রাণ মেলেনি। ভেবেছিলেন সেখানে গিয়ে দু’দিনের খাবার জোগাড় হবে; কিন্তু তা পাননি। তখনই কান্না চলে আসে তার। রাস্তায় দাঁড়িয়ে কাঁদতে থাকেন।

এরপরের ঘটনা সবার জানা। তাসলিমার কান্নার সেই ভিডিও ফেসবুকে ভাইরাল হয়। ভিডিওটি দেখে তাকে খুঁজে বের করার চেষ্টা চালায় 'মিশন সেভ বাংলাদেশ'। অবশেষে মিশন টিম পৌঁছে যায় রায়েরবাজার লোহারগেইট এলাকায় তাসলিমার বাড়িতে। তাকে দেওয়া হয় কয়েকদিনের নিত্যপণ্যে। ত্রাণ পেয়ে মুখে হাসি ফোটে তাসলিমার।

মিশন সেভ বাংলাদেশের সহায়তা পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন তাসলিমা। তিনি বলেন, 'এখন কয়টা দিন খেয়ে পড়ে বাঁচতে পারব। কষ্টের দিন কবে শেষ হবে জানিনা। তবে এই ত্রাণ দুঃসময়ে আমার পরিবারের জন্য অনেক বড় পাওয়া।'

'মিশন সেভ বাংলাদেশ' উদ্যোগে অর্থ ও অন্যান্য সহযোগিতা নিয়ে এগিয়ে এসেছে আইপিডিসি ফাইন্যান্স, পিএফডিএ, স্বপ্ন, এসএসএল কমার্স, মিরপুর ডিওএইচএস সোসাইটি, ডানো, গুলশান সোসাইটি, পাঠাও, ডাবর বাংলাদেশ, তরুণ ডিজিটাল, ইউনিমার্ট, জেসিআই ঢাকা নর্থ, কর্ম, এডিএ, নিজের বলার মতো একটা গল্প, রবি টেন মিনিট স্কুল, সেফ হ্যান্ডস, ডেভোটেক, ডাক্তার ভাই, উইন্ডমিল, অমিকন গ্রুপ, জাস্টস্টোরিজ, মেমোরিলেন, এডুহাইভ, লেকচার পাবলিকেশনস লিমিটেড, ই-কুরিয়ার, মহাখালী ডিওএইচএস সোসাইটি, রোয়ার বাংলা, বনানী সোসাইটি, চ্যারিটি রাইট, ভ্রুম, স্পাইক স্টোরি, পেপারফ্লাই, বঙ্গ, মাস্টহেড পিআর, সিএনআই, অ্যাঞ্জেল শেফ, স্মার্টিফায়ার, জেসিআই ঢাকা সাউথ, শাশা ডেনিমস, অলিম্পিক, চল ঘুরি, আডন কমিউনিকেশন, পপ অব কালার, আর্থমুভিং সলিউশন, মাইন্ডম্যাপার, ট্রাক কোথায়, মেন্টরস, অসীম এন্টারপ্রাইজ, হাই ভোল্টেজ লিমিটেড, সি থ্রি সিপটি, গ্রো অ্যান্ড এপেল, হরলিপ, সামিট কমিউনিকেশন লিমিটেড, সেইলর, টেকনো ড্রাগস লিমিটেড, নন্দ-দুলাল মেমোরিয়াল ট্রাস্ট ফাউন্ডেশন, জেসিআই চিটাগং কসমোপলিটান, ওয়ান পার্সেন্ট ফাউন্ডেশন, অ্যারোলিংক, ওয়ান্ডার ওমেন, রেনাটা লিমিটেড, এস ম্যানেজার, এস বিজনেস, মমতাজ হারবাল,  এপিলগ, মাসতুল ফাউন্ডেশন ও বেটার স্টোরিজ লিমিটেড।ক্রিকেটার সাকিব আল হাসানও এই উদ্যোগের সঙ্গে যুক্ত হন সম্প্রতি।

ব্যক্তি বা প্রতিষ্ঠান সামর্থ্য অনুযায়ী 'মিশন সেভ বাংলাদেশ' উদ্যোগে আর্থিক সহায়তা দিয়ে যুক্ত হতে পারেন। বিস্তারিত জানতে অথবা অনুদান দিতে ভিজিট করুন-https://samakal.com/MissionSaveBangladesh এ ঠিকানায়।