বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস্‌)-এর যুগ্ম-মহাসচিব ও নির্বাহী পরিচালক সংগ্রামী ট্রেড ইউনিয়ন নেতা মো. জাফরুল হাসান মারা গেছেন। সোমবার দুপুর ১২টার দিকে রাজধানীর এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

তিনি দীর্ঘদিন যাবত ক্যান্সারে আক্রান্ত ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে তার কর্মজীবন অতিবাহিত করেন। সর্বশেষ গত ৮ মার্চ তার অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

মো. জাফরুল হাসানের মৃত্যুতে বিলস্‌ পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করে চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজ এবং মহাসচিব নজরুল ইসলাম খান বলেন, তার মৃত্যুতে বাংলাদেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে ট্রেড ইউনিয়ন আন্দোলনের অপূরণীয় ক্ষতি হয়েছে। মো. জাফরুল হাসান সারাজীবন শ্রমিকের কল্যাণে কাজ করে গেছেন। এ দেশের  শ্রমজীবী মানুষ তার অবদানের কথা কখনও ভুলবে না।

মো. জাফরুল হাসানের  জন্ম ৯ ফেব্রুয়ারি, ১৯৪৬, ফরিদপুরে। তার শিক্ষা জীবন ম্যাট্রিকুলেশন, ঈশান স্কুল, ফরিদপুর, ১৯৬১। এইচ.এস.সি পাশ করেন রাজেন্দ্র কলেজ, ফরিদপুর থেকে ১৯৬৩ সালে। এরপর ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউট, ফরিদপুর, ১৯৬৬ সালে। তিনি ১৯৬৭ সালে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে উপ-সহকারী প্রকৌশলী হিসেবে যোগদান করে ২০০৫ সালে একই পদে অবসর গ্রহন করেন (ট্রেড ইউনিয়নে সম্পৃক্ততার কারণে পদন্নোতি গ্রহণ করেননি)।

মো. জাফরুল হাসান ফরিদপুর রাজেন্দ্র কলেজ ছাত্র সংসদের নির্বাচিত ভিপি, ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য এবং শ্রমিক দলের বর্তমান উপদেষ্টা ও সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। এ ছাড়াও তিনি বিএনপির সাবেক শ্রম বিষয়ক সম্পাদক ছিলেন।

বিষয় : বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ বিলস্‌ মো. জাফরুল হাসান

মন্তব্য করুন