টিফিনের টাকায় ত্রাণ নিয়ে মিরপুরের রাস্তায় তিন শিক্ষার্থী

প্রকাশ: ১০ এপ্রিল ২০২০     আপডেট: ১০ এপ্রিল ২০২০   

নিজস্ব প্রতিবেদক

এই মহামারীতে দরিদ্রদের সহায়তায় মাঠে নেমেছে তিন ছাত্র

এই মহামারীতে দরিদ্রদের সহায়তায় মাঠে নেমেছে তিন ছাত্র

রাজধানীর মিরপুর চিড়িয়াখানা রোডে অবস্থিত বিসিআইসি কলেজের একাদশ শ্রেণির প্রথম বর্ষের তিন ছাত্র সাইফুর রহমান, শাকিল খান ও এম মাহীউজ্জামান শাওন। তিন বন্ধু মিলে শুক্রবার দুপুর থেকে বিকেল পর্যন্ত মিরপুর এক নম্বর সেকশনের রাস্তায় হেটে হেটে দুস্থ, অসহায় ও কর্মহীন মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করছিল। এই ত্রাণ বিতরণের সময় যাতে ভিড় না হয় সেজন্য হেঁটে হেঁটে ত্রাণ দিয়েছে। 

ত্রাণ বিতরণের সময় তারা জানায়, নিজেদের জমানো টিফিনের টাকা আর বন্ধু-বান্ধব, সহপাঠীদের দেওয়া টাকা একত্রিত করে ৫০ জন দরিদ্র মানুষকে সহায়তা দিয়েছে। প্রত্যেককে ৫ কেজি চাল, এক কেজি মশুরের ডাল, এক কেজি আটা, দেড় কেজি পিঁয়াজ, এক কেজি আলু ও আধা লিটার সয়াবিন তেল দেওয়া হয়েছে। 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও এই তরুন বয়সে কেন তারা মাঠে নেমেছে এমন প্রশ্নের জবাবে  তারা জানায়, করোনাভাইরাসের কারণে চারদিকে লকডাউন অবস্থা। ফলে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষগুলো অসহায় অবস্থায় পড়েছে। তাদের কথা চিন্তা করে আমরা তিন বন্ধু আলোচনা করি। কি করা যায় তা নিয়ে আলোচনার পর নিজেদের জমানো টিফিনের টাকা দিয়ে অসহায় মানুষদের সহযোগিতার সিদ্ধান্ত নিই। কিন্তু তিনজনের টাকা একত্রিত করে খুবই কম মনে হলো। 

এরপর আমাদের অভিভাবকদের কাছে জানালে তারা উৎসাহ দেন। এরপর বন্ধু-বান্ধবদের কাছে আমাদের পরিকল্পনার কথা জানাই। অনেকেই আমাদের আহ্বানে সাড়া দিয়েছে। বন্ধুদের পাঠানো টাকা একত্রিত করে বেশ কিছু টাকা হয়। তা দিয়েই চাল, ডাল, তেল, আলু, আটা আর পিঁয়াজ কিনে বিতরণ করেছি। 

তিন ছাত্রই জানায়, তাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে। বন্ধু- বান্ধবদের পাঠানো টাকা জমিয়ে একত্রিত করে আবারো তারা এ কাজে মাঠে নামবে। 

তাদের ভাষ্য, বাংলাদেশে বিত্তশালী বা ধনীর সংখ্যা একেবারে কম না। বিত্তশালীরা এগিয়ে আসলে অভাবী মানুষদের এরকম করুণ অবস্থা হবার কথা নয়। আমাদের আহ্বান থাকবে, শুধুই সরকারের দিকে তাকিয়ে না থেকে নিজেরাই এগিয়ে আসুন। অসহায়দের পাশে দাঁড়ান।