ঢাকা মহানগরীতে কাঁচাবাজারের ভেতরে স্থান স্বল্পতার জন্য মানুষকে গাদাগাদি করে কেনাকাটা করতে হচ্ছে। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বাজারের ভেতর থেকে দোকানগুলো মূল সড়কে বসানোর উদ্যোগ নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বাজার থেকে বাইরে রাস্তার পাশে ২০-২৫ ফুট দূরে দূরে কাঁচাবাজার বসোনা হবে।

শনিবার থেকে এটি কার্যকর হবে। শুক্রবার ডিএমপি কমিশনার এই আদেশ দেন। এ ব্যাপারে নগরবাসী ও সবজি বিক্রেতাদের কাছে করোনা ভাইরাসের সংক্রামণ রোধে সামাজিক দায়বদ্ধতা থেকে সর্বাত্মক সহযোগিতা প্রত্যাশা করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, কাঁচাবাজারগুলোতে স্থান অনেক কম। অল্প জায়গায় গাদাগাদাদি করে মানুষকে কেনাকাটা করতে হয়। ফলে করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কাঁচাবাজারগুলো প্রশস্ত সড়কে ২০-২৫ ফুট দূরে দূরে বসানো হবে। জনবান্ধব এবং স্বাস্থ্যকর এই উদ্যোগ মেনে চলতে নগরবাসী ও সবজি বিক্রেতাদের সহায়তা প্রত্যাশা করেছে ডিএমপি।

ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার মাসুদুর রহমান জানান, যেখানে কাঁচাবাজার রয়েছে তার পাশে প্রশস্ত সড়কে সামাজিক দূরত্ব বজায় রেখে তা স্থানান্তর করা হবে।

পুলিশের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, ঢাকার সবচেয়ে বড় পাইকারী বাজার কারওয়ান বাজারে এখন পর্যন্ত তিনজনের করোনা ধরা পড়েছে। এখানকার কাঁচাবাজারও অন্য কোথাও স্থানান্তরের বিষয়ে চিন্তা-ভাবনা চলছে। 

করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে পুলিশ শুরু থেকেই নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। সর্বশেষ রাজধানীর কাঁচাবাজারগুলোতে একমুখী চলাচলের ব্যবস্থা করা হয়।