ত্রাণ নিয়ে দুর্নীতি সহ্য করা হবে না: দুদক চেয়ারম্যান

প্রকাশ: ২২ এপ্রিল ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় দেশ এখন ক্রান্তিকাল পার করছে। এই সময়ে দেশের সাধরণ মানুষকে বাঁচিয়ে রাখতে সরকার ত্রাণ কার্যক্রমসহ নানামুখি সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন করছে। এই কর্মসূচি বাস্তয়নের ক্ষেত্রে কোনও ধরনের অনিয়ম, দুর্নীতি সহ্য করা হবে না।

বুধবার গণমাধ্যমকে দেওয়া এক জরুরি বার্তায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ কথা বলেন।

তিনি আরও বলেন, যার বিরুদ্ধে ত্রাণ আͧসাতে সম্পৃক্ততা পাওয়া যাবে তাকে আইন আমলে আনা হবে। ত্রাণ আত্মসাতকারীদের এমন শাস্তির ব্যবস্থা করা হবে যাতে ভবিষ্যতে কেউ এই ধরনের অপরাধ করার সাহস না পায়।

দেশের এই দুর্যোগকালীন সময়ে ত্যাগ স্বীকার করে দুর্নীতি বিরোধী অভিযান অব্যাহত থাকায় কর্মরত সকল কর্মকর্তাদের কর্মস্পৃহার প্রতি স্বাগত জানান চেয়ারম্যান।

কর্মকর্তাদের উদ্দেশ্যে চেয়ারম্যান আরও বলেন, এখন পর্যন্ত যেসব মামলা হয়েছে দ্রুত সময়ে সেগুলোর তদন্ত শেষ করে আদালতে চার্জশিট পেশ করতে হবে। স্বল্প সময়ের মধ্যে অপরাধীদের বিচারের মুখোমুখি করতেই এই কাজটি করতে হবে।

দুদক সূত্র জানায়, ত্রাণের সরকারি চাল আত্মসাতের তথ্য, প্রমাণসহ দুদক গত ১২ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সাতটি মামলা করেছে। এরমধ্যে একাধিক আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। সারাদেশে ত্রাণের চাল আত্মসাতের অভিযোগে আরও মামলা করার প্রস্তুতি চলছে।