সোহ্‌রাওয়ার্দীর নির্মাণ প্রকল্প পরিদর্শনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০     আপডেট: ০৫ আগস্ট ২০২০   

সমকাল প্রতিবেদক

সোহ্‌রাওয়ার্দী উদ্যানে চলমান স্বাধীনতা স্তম্ভ নির্মাণ প্রকল্পের (তৃতীয় পর্যায়) কাজ পরিদর্শন করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী  আ ক ম মোজাম্মেল হক।

বুধবার দুপুরে তিনি এ পরিদর্শন করেন। এ সময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আশরাফুল আলম, এ প্রকল্পের প্রকল্প পরিচালক সানোয়ার হোসেনসহ  স্থাপত্য অধিদপ্তরের প্রকৌশলী এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

পরিদর্শন শেষে মন্ত্রী  প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রকৌশলীদের  বিভিন্ন বিষয়ে  দিকনির্দেশনা  দেন। এ সময়  মন্ত্রী বলেন, সোহ্‌রাওয়ার্দী উদ্যান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্থান।  এ স্থানকে মুক্তিযুদ্ধের ঐতিহাসিক নিদর্শন ধরে রেখে দৃষ্টিনন্দন করতে হবে। কাজের যথাযথ  মান নিশ্চিত করতে হবে। 

সোহ্‌রাওয়ার্দী উদ্যানে ২৬৫ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে তৃতীয় পর্যায়ের কাজ চলছে। এতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের   ঐতিহাসিক ৭ মার্চ ভাষণের স্থান ও ১৯৭১ এর ১৬ ডিসেম্বর পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণের স্থান সংরক্ষণ  এবং ইন্দিরা মঞ্চের ভাষ্কর্য নির্মাণ, আন্ডার পাস, পার্কিং ও প্রশস্থ জলাধার  নির্মাণসহ পুরো চত্তর দৃষ্টিনন্দন করা হবে। ২০২১ সাল পর্যন্ত  প্রকল্পের  মেয়াদ নির্ধারিত রয়েছে। 

এর আগে সোহ্‌রাওয়ার্দী উদ্যানে  দুই পর্যায়ে প্রায় ২৪৫ কোটি ব্যয়ে স্বাধীনতা স্তম্ভ, ভূগর্ভস্থ জাদুঘর, জলাধার, উন্মুক্ত মঞ্চ, সীমানা প্রাচীর ইত্যাদি  নির্মাণ করা হয়।