সিলেট-লন্ডন বিমান ফ্লাইট নিয়ে ভার্চুয়াল সভা

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০   

সমকাল প্রতিবেদক

ভার্চুয়াল সভায় বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান- সমকাল

ভার্চুয়াল সভায় বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান- সমকাল

সিলেট থেকে যুক্তরাজ্যের লন্ডনে সরাসরি বিমানের ফ্লাইট পরিচালনার জন্য যুক্তরাজ্যের পরিবহন বিভাগের সঙ্গে (ডিএফটি) বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) একটি ভার্চুয়াল সভা হয়েছে।

বুধবার অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশের পক্ষে বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান এবং ডিএফটি ইউকের পক্ষে কাসিফ চৌধুরী নেতৃত্ব দেন। এতে এভিয়েশনের নিরাপত্তা বিষয়ে বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বিপাক্ষিক সম্পর্কসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

বেবিচকের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বেবিচকের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশেষ করে সিলেট-লন্ডন-সিলেট রুটে বাংলাদেশ বিমানের সরাসরি ফ্লাইট পরিচালনার বিষয়ে এভিয়েশন সিকিউরিটি সম্পর্কিত বিভিন্ন সিএএবি-ডিএফটি যৌথ পরিদর্শন সুপারিশমালাসমূহ বাস্তবায়ন ও আগামী মাস থেকে বিমান চলাচল শুরুসহ যাবতীয় প্রস্তুতির কথা উল্লেখ করে বেবিচক চেয়ারম্যান দ্রুততার সঙ্গে অনুমোদনের পর্বটি শেষ করার অনুরোধ করেন। তিনি দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও বিমানবন্দরের মানউন্নয়নে ডিএফটি-ইউকে ভূয়সী প্রশংসা করেন এবং আন্তরিক ধন্যবাদ জানান।

আলোচনা সভায় কোভিড-১৯ মহামারির কারণে যুক্তরাজ্য ও বাংলাদেশের এভিয়েশন সেক্টরে চলমান প্রভাব, পুনরায় পূর্বের ন্যায় আরও পুনরুজ্জীবিত করা, সিলেট-লন্ডন-সিলেট রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা এবং পারস্পারিক সহযোগিতা ও পরবর্তী পদক্ষেপ নিয়ে উভয় পক্ষের মধ্যে বিশদ আলোচনা হয়।

এভিয়েশন সেক্টরে প্রধানমন্ত্রীর নেওয়া বিভিন্ন পদক্ষেপ বিশেষ করে বিমানবন্দর উন্নয়ন এবং প্রণোদনার বিষয়ে আলোচনা করেন বেবিচকের এ চেয়ারম্যান।

সভায় অন্যান্যের মধ্যে সদস্য (পরিচালনা ও পরিকল্পনা), সদস্য (নিরাপত্তা), যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনের প্রতিনিধি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশ বিমানের পরিচালক (পরিকল্পনা) এবং ডিএফটি-ইউকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।