ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অন্ট্রেপ্রেনারশিপ ডেভেলপমেন্ট (সিইডি)-এর প্রকল্প ম্যাপড ইন বাংলাদেশ (এমআইবি) ‘কোভিড-১৯ অভিজ্ঞতা: শ্রমিকদের দৃষ্টিভঙ্গি’ শিরোনামে বুধবার একটি ওয়েবিনারের আয়োজন করে। 

এই ওয়েবিনারে সম্প্রতি পরিচালিত ‘গার্মেন্ট শিল্পে শ্রমিকদের জীবনযাত্রায় কোভিড-১৯ এর প্রভাব’ শীর্ষক জরিপের ফলাফল উপস্থাপন করা হয়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ এবং সেন্টার ফর অন্ট্রেপ্রেনারশিপ ডেভেলপমেন্ট এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি-এর সুবির ও মালিনী চৌধুরী সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের তত্ত্বাবধানে জরিপটি করা হয়। 

দেশের পোশাক শ্রমিকেরা কীভাবে করোনা মহামারীতে ক্ষতিগ্রস্ত হয়েছেন তা জানতে জরিপটি করা হয়। তৈরি পোশাক খাতের চলমান ধাক্কায় ঝুঁকিতে থাকা শ্রমিকদের গুরুত্ব দিয়ে এই জরিপে ফোনের মাধ্যমে ১ হাজার ৫৭ জন পোশাক শ্রমিকের সঙ্গে কথা বলা হয়।

জরিপে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ৮২% শ্রমিক (উত্তরদাতা) জানিয়েছেন এই বছরের ফেব্রুয়ারি মাসের তুলনায় এপ্রিল ও মে মাসে তারা কম উপার্জন করেছেন এবং ৫২% উত্তরদাতা ফেব্রুয়ারি মাসের তুলনায় এপ্রিল ও মে মাসে কম সঞ্চয় করেছেন। ৬০% শ্রমিক উত্তর দিয়েছেন যে তারা এই সময়ে খাবার কেনার জন্য তারা সঞ্চয় করেননি বা সঞ্চয় ব্যবহার করেননি এবং ৯২% বলেছেন মানিয়ে নেবার জন্য তারা তাদের অন্যান্য খরচ কমিয়ে ফেলেছেন। ৭৭% শ্রমিক (৮০% নারী ও ৭২% পুরুষ) মত দিয়েছেন যে তাদের পক্ষে করোনাকালীন সময়ে ঘরের সবার জন্য খাবার সংগ্রহ করা কঠিন হয়ে পড়েছিল। ফেব্রুয়ারি মাসের তুলনায় মে মাসে কম মাছ, মাংস ও ডিম খেয়েছে ৬৯% শ্রমিক কিন্তু বেশি ডাল খেয়েছেন ৪০% শ্রমিক এবং এই দুই সময়ে সমপরিমাণ ভাত ও গম জাতীয় খাবার খেয়েছেন ৭৪% শ্রমিক।  

আলোচকেরা জরিপটি নিয়ে বিভিন্ন মন্তব্য প্রদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক এবং ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অফ পাবলিক হেলথের অ্যাসোসিয়েট সাইন্টিস্ট ড. অতনু রাব্বানী শ্রমিকদের থেকে ছাটাইয়ের তথ্য সংগ্রহের চেয়ে কারখানা থেকে সংগ্রহ করা যথাযথ হবে বলে মন্তব্য করেন। এছাড়া তিনি জরিপে সংগৃহীত তথ্য ব্যাখ্যার জন্য বিভিন্ন দৃষ্টিকোন তুলে ধরেন।

ওয়েবিনারের প্রধান অতিথি হিসেবে ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। শ্রমিকদের উপজীব্য করে গবেষণা উদ্যোগ গ্রহন করার জন্য দুইটি বিশ্ববিদ্যালয়কে অভিবাদন জানান তিনি। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন