অনুমতি ছাড়া কাউকে ব্যবসা করতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, ব্যবসা করবেন কিন্তু পারমিশন নেবেন না, এটা তো হতে পারে না। 

রোববার রাজধানীর উত্তরার জসীমউদ্‌দীন মোড়ে অবৈধ সাইনবোর্ড উচ্ছেদ পরিদর্শনকালে তিনি এ কথা বলেন। মেয়র আতিকুল ইসলাম বলেন, এক মাস ধরে বলা হচ্ছে, নোটিশও দেওয়া হয়েছে। গণবিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। তার পরও তারা কর্ণপাত করছেন না। কেউই সাইনবোর্ডের ট্যাক্স দেননি। অথচ ব্যবসা করে যাচ্ছেন।

ডিএনসিসির অন্যান্য এলাকায়ও এ ধরনের অভিযান পরিচালিত হবে বলে মেয়র জানান। তিনি বলেন, পর্যায়ক্রমে মিরপুর, মোহাম্মদপুর, মগবাজার, কারওয়ান বাজার, মালিবাগসহ সব জায়গায় অভিযান চলবে। শহরকে পরিস্কার-পরিচ্ছন্ন করতে হলে, মশকনিধন করতে হলে, এমনকি কর্মচারীদের বেতন দিতে হলে, আমাদের ট্যাক্স আদায় করতে হবে। আমি সবাইকে অনুরোধ করব, আসুন একটা সুন্দর শহর তৈরি করি। এই শহর আমাদের সবার।

রোববার ডিএনসিসির পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের পরিচালনায় রাজধানীর বিভিন্ন এলাকায় ফুটপাত ও সড়কে অবৈধভাবে রাখা নির্মাণসামগ্রী নিলাম ও অবৈধ সাইনবোর্ড উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এ সময় প্রায় এক হাজার অবৈধ সাইনবোর্ড অপসারণ করা হয়। অভিযানকালে ১৬ জনের কাছ থেকে এক লাখ ৯১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ ছাড়া সড়ক ও ফুটপাতে রাখা নির্মাণসামগ্রী এবং অপসারণকৃত সাইনবোর্ড নিলামে তিন লাখ ৭৫ হাজার ৭৭৫ টাকায় বিক্রি করা হয়।

ডিএসসিসির উচ্ছেদ অভিযান : এদিকে ২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের দ্বিতীয় তলা দখল করে গড়ে তোলা ইমিটেশন জুয়েলারি সমবায় সমিতির কার্যালয় উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান উদ্দিন আহমেদের নেতৃত্বে এ অভিযান চলে। 

ইরফান উদ্দিন আহমেদ বলেন, ইমিটেশন জুয়েলারি সমবায় সমিতির নামে অবৈধভাবে কক্ষটি দখলে করে রাখা হয়েছিল। সেই কক্ষের তালা ভেঙে নতুন তালা লাগিয়ে দখলমুক্ত করা হয়েছে। এ ছাড়া নিচতলায় অবৈধভাবে দখল থাকা চারটি দোকানও দখলমুক্ত করা হয়েছে।

মন্তব্য করুন