অবৈধ রিকশা ও ভ্যান উচ্ছেদ শুরু ডিএসসিসির

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২০     আপডেট: ০৬ অক্টোবর ২০২০   

সমকাল প্রতিবেদক

অবৈধ ইঞ্জিনচালিত রিকশাভ্যানের বিরুদ্ধে অভিযান শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সোমবার রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি এলাকায় এ অভিযান চালান ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী ফয়সাল। তিনি জানান, অভিযানের প্রথম দিনে ১০টি রিকশা জব্দ করা হয়। এর মধ্যে ৭টি ডাম্পিং করা হয়েছে। অন্য তিনটি রিকশা চালকদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

ডিএসসিসি জানায়, মেয়রের নির্দেশে শহরকে যানজটমুক্ত করতে ক্রমান্বয়ে ঢাকা থেকে সব ধরনের অবৈধ ইঞ্জিনচালিত রিকশাভ্যান উচ্ছেদ করা হবে। যে অভিযান শুরু হয়েছে, তা অব্যাহত থাকবে। নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, ডিএসসিসির বিভিন্ন এলাকায় অভিযান চলছে। যেখানেই অবৈধ ইঞ্জিনচালিত রিকশাভ্যান পাওয়া যাবে সেখানেই অভিযান চালানো হবে। তবে আপাতত প্রতিবন্ধীদের রিকশাগুলো মুচলেকার মাধ্যমে ছেড়ে দেওয়া হচ্ছে। পরে আবার পেলে সেগুলোও ডাম্পিং করা হবে। এদিকে রিকশাগুলো ডাম্পিং করার পর চালকরা কান্নায় ভেঙে পড়েন। তারা জানান, ঋণ করে রিকশা কিনেছেন তারা। এখন পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে।

গত রোববার ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ডিএসসিসি এলাকায় ব্যাটারি-ইঞ্জিনচালিত রিকশাভ্যানের বিরুদ্ধে অভিযান পরিচালনার নির্দেশ দেন। এ জন্য দু'জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়।

উত্তরায় সহস্রাধিক অবৈধ সাইনবোর্ড উচ্ছেদ: রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে ১ হাজার ৯০টি অবৈধ বিলবোর্ড, ব্যানার-সাইনবোর্ড উচ্ছেদ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল হামিদ মিয়া, আবেদ আলী, সাজিয়া আফরিন ও মোতাকাব্বির আহমেদের নেতৃত্বে উত্তরার আজমপুর, গাউছুল আজম অ্যাভিনিউ, মাসকট প্লাজা এলাকা, জসীম উদ্‌দীন মোড় ও কুড়িল এলাকায় অভিযান চালানো হয়। এতে উচ্ছেদকৃত সাইনবোর্ড নিলামে ২৫ হাজার ২৫০ টাকায় বিক্রি করা হয়। আর বিভিন্ন অপরাধে ২৭ জনকে ২ লাখ ২৯ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।